OrdinaryITPostAd

মুখের দাগ কেন হয়-মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

আপনি যদি মুখের কালো দাগ দূর করতে চান,মুখের দাগ কেন হয়, মুখের কালো দাগ দূর করার উপাদান, মুখের কালো দাগ দূর করার জন্য ডাক্তারের পরামর্শ এই সম্পর্কে বিস্তারিত জানতে চান  ,তাহলে এই পোস্টটি আপনার জন্য আপনি যদি এই পোস্টটি সম্পন্ন করেন তাহলে মুখের দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃমুখের দাগ কেন হয়-মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

  • মুখের কালো দাগ কেন হয়
  • মুখের ব্রণ ও কালো দাগ দূর করার উপায়
  • মুখের কালো দাগ নির্মূল করার কিছু উপাদান
  • মুখের দাগ দূর করার ডাক্তার পরামর্শ

মুখের কালো দাগ কেন হয় ঃ

প্রতিদিন আমাদের  রোদের মধ্যে নানা প্রয়োজনে অপ্রয়োজনে বাড়ি থেকে বের হতে হয় ।
প্রতিদিন বাসা থেকে বের হবার আগে আমরা আমাদের মুখ ঢেকে রাখি।বাড়ি থেকে বেরোনোর আগে আমরা আমাদের মুখ ঢেকে রাখে কিন্তু পুরো শরীর ঢেকে রাখা সম্ভব নয়।তারপরও শরীরে কোনো না কোনো জায়গায় রোদ লেগে কালো দাগ  সৃষ্টি হয়।


আমাদের সকলের মধ্যে ত্বকের যে কোষগুলো থাকে।তার মধ্যে অন্যতম হচ্ছে মেলানিন। আর মেলানিন এই কোষের কাজ হল চেহারা সৌন্দর্য বৃদ্ধি করা এবং চেহারা সৌন্দর্য ফুটিয়ে তোলা । মেলানিন উৎপাদন যাদের বেশি তারা একটু বেশি ফর্সা আর মেলানিন উৎপাদন যাদের কম তারা কালো । বিভিন্ন বিস্ময়ের কারণে চেহারা রং কালো হতে পারে । 

বাংলাদেশের ছেলে ও মেয়েদের মুখে দাগ - চেহারা নষ্টের অন্যতম কারণ বাল্যবিবাহ । বাংলাদেশে দেখা যায় শতকরা  ৯০ ভাগ মেয়েদের ১৫ বছর বয়সের নিচে বিয়ে হয়ে যায় এর ফলে মা ও শিশু অপুষ্টিতে ভোগে । এর জন্যে মা পুষ্টি পায় না তার জন্য তার সন্তানও অপুষ্টিতে ভোগে।এ সময়ে মা ও শিশুকে প্রচুর পরিমাণ পুষ্টিকর খাবার- খাওয়া উচিত যেমন, দুধ, মাছ, মাংস,ডিম,কলা ,আপেল ,কমলা লেবু , আঙ্গুর ফল, কাজুবাদাম,কাঠ বাদাম হাঁসের ডিম । 

মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়ঃ

1.মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া উপায় ঃ

কাঁচা হলুদ এবং চন্দন কাঠের গুড়া চন্দন এবং কাঁচা হলুদ ত্বকের জন্য খুবই কার্যকরী দুটো উপাদান। সমপরিমাণ চন্দন কাঠ এবং কাঁচা হলুদ বেটে নিতে হবে এরপরেই এগুলো একত্রে করেএতে পরিমাণ মতো পানি মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। 

এরপরে মুখমণ্ডলে যে জায়গায় ব্রণ বা কালো দাগ আছে সে জায়গায় এটা লাগাতে হবে সপ্তাহে তিন থেকে চার দিন এটা ব্যবহার করতে হবে। তারপরে ৩০-৩৫ মিনিট রাখার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে । এই পেস্ট ব্যবহার করলে শুধু মুখের ব্রণ বা কালোদাগ দূর হবে না তার সাথে মুখের উজ্জ্বলতা ফিরে আসবে ।


2. মধু এবং আপেল এর মিশ্রণ ঃ
মধু এবং আপেল এর মিশ্রণ মুখের কালো দাগ দূর করার সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি । প্রথমে একটি আপেল নিয়ে সেটা বেটে ভালো করে পেস্ট করে নিতে হবে তারপরে তার সাথে ৬-৭ চা চামচ মধু মিশাতে হবে। 

মেশানো মধু মুখের কালো দাগ বা ব্রণে লাগাতে হবে লাগানোর পরে 25 থেকে 30 মিনিট লাগিয়ে অপেক্ষা করতে হবে । এরপরে হালকা ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে । মধু এবং আপেলের মিশ্রণটি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করতে হবে । এর ফলে আপনার মুখের আবার উজ্জ্বলতা ফিরে আসবে ।

3. মধু ও তুলসী পাতার রস ঃ
কালো দাগ বা ব্রণ দূর করার জন্য তুলসী পাতা রস খুবই উপকারী । তুলসীতে রয়েছে প্রাকৃতিক ও আয়ুর্বেদিক গুন। প্রথমে ১৫ থেকে২০ টা তুলসী পাতা তুলে বেটে ভালো করে মিশ্রণ করে নিতে হবে এবং তার মধ্যে  ৮ থেকে১০ চা চামচ মধু দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে তারপরে মুখমণ্ডলে  যে স্থানে কালো দাগ বা ব্রণ আছে সি স্থানে ভালো করে লাগাতে হবে । 


এর পরে২০ থেকে৩০ মিনিট মুখে লাগানোর পর ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে । এর ফলে মুখের কালো দাগ বা ব্রণ ভালো হওয়ার পাশাপাশি মুখের উজ্জ্বলতা ফিরে আসবে ।

4. শসা ঃ
শসা মুখের ব্রণ এবং কালো ভাব দূর করতে সাহায্য করে এবং শসার রস মুখমন্ডলের তেলাক্তক বা তেল তেল ভাব দূর করতে সাহায্য করে। আমাদের মুখমণ্ডলে শসা দুই ভাবে ব্যবহার করতে পারি । প্রথমত শসা টুকরো টুকরো করে কেটে আমাদের মুখে লাগাতে পারি। আবার আমরা একটা শসা নিয়ে সেটাকে ভালো করে বেটে মিশ্রণ করে নিয়ে তার মধ্যে ৫ থেকে ৬ চা চামচ মধুর দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে আমরা মুখে ব্যবহার করতে পারি । তারপরে ঠান্ডা পানি দিয়ে ফেলতে হবে  


5. ডিমের সাদা অংশ ঃ
আমরা সবাই জানি ডিম আমাদের শরীরে  শক্তি যোগাতে কতটুকু ভূমিকা পালন করে।তেমনি ডিমের সাদা অংশ মুখ মন্ডলে কালো দাগ বা ব্রণ দূর করতে অনেক বড় ভূমিকা পালন করে। একটা ডিম ভেঙ্গে তার মধ্যে ২ চা চামচ  লেবু দিয়ে ডিমের সাদা অংশ এবং লেবুটা ভালো করে মিশিয়ে নিতে হবে ।

 এরপরে সকালে এবং রাতে শোবার আগে ভালো করে মুখমণ্ডলে মেখে নিতে হবে।এরপরে ৩০ থেকে৩৫ মিনিট রেখে দিতে হবে তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।এতে মুখের খসখসে ভাব দূর হয়ে যাবে এবং এটা ব্যবহারের ফলে আপনার মুখের উজ্জ্বলতা আগের মত ফিরে আসবে।

মুখের কালো দাগ নির্মূল করার কিছু উপাদান ঃ

ত্বকের কালো দাগ কমাতে ভিটামিন সি এর চেয়ে ভালো আর কিছু নেই। একটি সাধারণত কোমল রাসায়নিক এবং ত্বকের সুরক্ষা বলাই নষ্ট না করে মৃত কোষের স্তর কোমল ভাবে তুলে দিতে পারে। তার সঙ্গে বাড়তি লাভ হল ভিটামিন সি এর অ্যান্টি অক্সিডাইটেন গুণ।

মুখের দাগ দূর করার জন্যে ডাক্তারের  পরামর্শ ঃ

আমরা আমাদের রূপচর্চার কারণে প্রতিদিন বিভিন্ন ক্রিম ব্যবহার করে থাকে ফলে মুখে বা ত্বকে বিভিন্ন প্রকারের দাগ সৃষ্টি হয় আর আমরা এর জন্য একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিতে পারি। আমাদের ত্বক এমন একটা জিনিস যেটাতে সারা বছর কোন না কোন না কোন সমস্যা লেগেই থাকে। ব্রণ ,  ত্বকে কালো দাগ বা পিগমেন্টেশন এর সমস্যা  সমাধানের একমাত্র পথ সেটার গোড়ায় বা মূলে পৌঁছানো। অনেক ছেলে-মেয়ে আছে এই সমস্যায় ভুগছেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪