OrdinaryITPostAd

সেবোরিক ডার্মাটাইটিস কি - সেবোরিক ডার্মাটাইটিস এর ঘরোয়া চিকিৎসা

আপনি যদি সোবোরিক ডার্মাটাইটিস কি,সেবোরিক ডার্মাটাইটিস লক্ষণ সমূহ ,সেবোরিক ডার্মাটাইটিস এর ঘরোয়া চিকিৎসা,সেবোরিক ডার্মাটাইটিস এর ওষুধের নাম সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে এই পোস্টটি আপনার জন্য আপনি যদি এই পোস্টটি সম্পন্ন করতে পারেন তাহলে সেবোরিক ডার্মাটাইটিস সম্পর্কে সকল বিস্তারিত ধারণা পাবেন।


পোস্ট সূচিপত্র - সেবোরিক ডার্মাটাইটিস কি - সেবোরিক ডার্মাটাইটিস এর ঘরোয়া চিকিৎসা

  • সোবোরিক ডার্মাটাইটিস কি
  • সেবোরিক ডার্মাটাইটিস লক্ষণ সমূহ
  •  সেবোরিক ডার্মাটাইটিস এর ঘরোয়া চিকিৎসা
  •  সেবোরিক ডার্মাটাইটিস এর ওষুধের নাম

সেবোরিক ডার্মাটাইটিস কি - 

সেবোরিক ডার্মাটাইটিস চর্ম রোগ হল আমাদের মাথার ত্বকের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত করে।সেবোরিক ডার্মাটাইটিস রোগটি বিশেষ করে বসন্তকাল ও শীতকালে মাথার ত্বকে বেশি দেখা যায়।সেবোরিক ডার্মাটাইটিস স্থানে লাল ও খসখসে হয়ে যায় ও খুশকি দেখা দেয়। সেবোরিক ডার্মাটাইটিস হলে আপনার শরীরে,আপনার মুখমন্ডলে,বুকের উপরে,পিঠের মতো শরীরে নরম স্থানে আক্রান্ত হতে পারে।

আরো পড়ুন - স্ক্যাবিস রোগ কেন হয় - স্ক্যাবিস রোগ থেকে মুক্তির ঘরোয়া উপায়

সেবোরিক ডার্মাটাইটিস হলে আপনার পুরো শরীরে এর প্রভাব পড়ে না। এর ফলে পুরো শরীরে এক অস্বস্তি বোধ হয়।সেবোরিক ডার্মাটাইটিস এটি কোন সংক্রমণিত রোগ নয় এর কোন সম্পর্ক নেই অস্বাস্থ্যকর জীবন যাপনের সঙ্গে।সেবোরিক ডার্মাটাইটিস দীর্ঘদিন ধরে শরীরে থাকে না। কিন্তু সেবোরিক ডার্মাটাইটিস শরীরে একবার বাসা বাঁধলে বারবার চিকিৎসা নিতে হয় ।

সেবোরিক ডার্মাটাইটিস  রোগটি শরীর থেকে ভালো হওয়ার পর আবার দেখা দিতে পারে।সেবোরিক ডার্মাটাইটিস একটি আসলে একজিমা,চর্মরোগ,খুশকি নামে পরিচিত। কেডল ক্যাপ বলা হয় শিশুদের ক্ষেত্রে।সেবোরিক ডার্মাটাইটিস এখনো জানা যায়নি সঠিকভাবে। তবে নিম্নলিখিত বিষয়গুলোর সাথে সেবোরিক ডার্মাটাইটিস সম্পর্ক যুক্ত হতে পারে।

ত্বকের তেল গন্ধিতে থাকে মেলাসেজিয়া নামক এক ধরনের ছত্রাক। এ রোগের তীব্রতা বৃদ্ধি পায় শুধু শীতকাল ও বসন্তকালে।

সেবোরিক ডার্মাটাইটিস লক্ষণ সমূহ - 

পৃথিবীর প্রত্যেকটা রোগের লক্ষণ আছে তেমনি সেবোরিক ডার্মাটাইটিস রোগেরো লক্ষণ আছে যেমন, চুল ঝরে পড়ে যাওয়া,ত্বকে বয়সের ছাপ,ত্বকে খতের চিহ্ন,ত্বকে বরুণ হওয়া,মাথার ত্বকে চুলকানি, মাথার ত্বক অস্বাভাবিক হয়ে যাওয়া,শুষ্ক খসখসে ত্বক,ত্বকের ফুস্কুলি ইত্যাদি।

সেবোরিক ডার্মাটাইটিস এর ঘরোয়া চিকিৎসা -

সেবোরিক ডার্মাটাইটিস কে ত্বকের ত্বকের প্রদাহ হওয়াকেই চিকিৎসা পরিভাষায় বলা হয়ে থাকে।সেবোরিক ডার্মাটাইটিস রোগ হলে যেমন, চুল ঝরে পড়ে যাওয়া,ত্বকে বয়সের ছাপ,ত্বকে খতের চিহ্ন,ত্বকে বরুণ হওয়া,মাথার ত্বকে চুলকানি, মাথার ত্বক অস্বাভাবিক হয়ে যাওয়া,শুষ্ক খসখসে ত্বক,ত্বকের ফুস্কুলি,ফোসকা পড়া,জ্বালা করার মত সমস্যা দেখা দেয়।

আরো পড়ুন - চর্ম রোগের লক্ষণ - চর্মরোগ ভালো করার ঘরোয়া উপায়

সেবোরিক ডার্মাটাইটিস রোগের অনেক চিকিৎসা আছে কিন্তু কিছু ঘরোয়া পদ্ধতি আছে যাসেবোরিক ডার্মাটাইটিস প্রকোপ কমাতে সাহায্য করে। চলুন বন্ধুরা সেবোরিক ডার্মাটাইটিস রোগের ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিই -

ক্রিম - সেবোরিক ডার্মাটাইটিস রোগটি ভালো করতে আপনি হাইড্রোক্সিন ক্রিম ব্যবহার করতে পারেন।সেবোরিক ডার্মাটাইটিস রোগে হাইড্রোক্সিন ক্রিম ব্যবহার করা অনেক কার্যকারী সমাধান। আপনার শরীরের যদিসেবোরিক ডার্মাটাইটিস রোগটি দেখা দেয় তাহলে আপনি হাইড্রোক্সিন ক্রিমটি সকালও রাতে ব্যবহার করতে পারেন। এভাবে ৩০ দিন ব্যবহার করলে আশা করা যায় সেবোরিক ডার্মাটাইটিস রোগটি ভালো হয়ে যাবে।

ভিটামিন -ই জাতীয় খাবার খাওয়া -সেবোরিক ডার্মাটাইটিস হলে প্রচুর পরিমাণে ভিটামিন ই জাতীয় খাবার খেতে হবে। লেবু,কমলালেবু জামির,জলপাই,সূর্য মুখের বীজ,মিষ্টি কুমড়া বীজ জাতীয় খাবার খেতে হবে। তাছাড়াসেবোরিক ডার্মাটাইটিস লোকটি দেখা যায় তাহলে ভিটামিন জাতীয় তেল ও আপনি গায়ে লাগাতে পারেন।

আরো পড়ুন - খুব দ্রুত চর্মরোগ থেকে মুক্তির উপায়

নারিকেল তেল - আপনার যদি সেবোরিক ডার্মাটাইটিস দেখা যায় তাহলে সামান্য পরিমাণে নারকেলের তেল নিন। তারপর সেটা গরম করে ঠান্ডা হতে দিন ঠান্ডা হয়ে গেলে। আপনার শরীরে যে যে স্থানেসেবোরিক ডার্মাটাইটিস লোকটি হয়েছে সেই সেই স্থানে গরম তেলটি লাগান। আপনি যদি প্রতিদিন দুইবার করে আপনার শরীরের ক্ষতস্থানে লাগান।

নারিকেল তেলের রয়েছে প্রচুর পরিমাণে এন্টিবায়োটিক্যাল প্রপার্টিজ যেটা যে কোনো ক্ষত সারাতে সাহায্য করে। এভাবে যদি আপনি নারকেল তেলটাকে ৩০ দিন ব্যবহার করেন আপনার ক্ষতস্থানে তাহলে আশা করা যায় খুবই সেবোরিক ডার্মাটাইটিস ভালো হয়ে যাবে।

অ্যালোভেরার জেলি - আপনার শরীরের ভেতরে ও বাইরে সকল রোগের প্রকোপ কমাতে এলোভেরার জেলি দারুন কাজ করে। আপনার শরীরে যদি সেবোরিক ডার্মাটাইটিস দেখা দেয় তাহলে একটা এলোভেরা কেটে সেই অ্যালোভেরা জেলি ক্ষতস্থানে লাগিয়ে দিন। এটা প্রতিদিন গোসলের আগে একবার করে লাগাতে হবে। এভাবে ৩০ দিন ক্ষতস্থানে লাগালে আশা করা যায় আপনার শরীরের সেবোরিক ডার্মাটাইটিস রোগটি ভালো হয়ে যাবে।

 ভিনেগার - সেবোরিক ডার্মাটাইটিস ভালো করতে ভিনেগার অনেক বড় ভূমিকা পালন করে। আপনার শরীরের যদিসেবোরিক ডার্মাটাইটিস দেখা দেয় তাহলে সামান্য পরিমাণ জল নিয়ে তার মধ্যে ৩ থেকে ৪ চা চামচ ভিনেগার ঢেলে সেগুলোকে ভালো করে মিস করে নেন। এরপর সেই যে স্থানে সেবোরিক ডার্মাটাইটিস সেই স্থানে লাগাতে দিন । এরপর সেটা শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

এভাবে ৩০ দিন ব্যবহার করুন তাহলে দেখবেন আপনার শরীরের সেবোরিক ডার্মাটাইটিস রোগ সহ শরীরের যাবতীয় সমস্যা দূর হয়ে যাবে।

সোডা - সেবোরিক ডার্মাটাইটিস ভালো করতে আপনি সোডা ব্যবহার করতে পারেন। আপনার যদি সেবোরিক ডার্মাটাইটিস দেখা দেয় তাহলে এক বালতি পানির মধ্যে ৬ থেকে ৭ চা চামচ সোডা নিয়ে ঢেলে ভালো করে মিস করে নিন তারপরে সে পানিতে গোসল করে নিতে পারেন। এভাবে সপ্তাহে তিন থেকে পাঁচ দিন গোসল করতে পারেন এতে আশা করা যায় সেবোরিক ডার্মাটাইটিস ভালো হয়ে যাবে

সেবোরিক ডার্মাটাইটিস রোগের এর ওষুধের নাম -

  • MUCNA
  • CALCAREA
  • SULPHURICUM
  • SULPHUR
  • THUJA OCC 30

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪