OrdinaryITPostAd

বেল পাতা খাবার উপকারিতা - বেল পাতার পুষ্টিগুণ

আপনি যদি বেল পাতার উপকারিতা, বেল পাতার অপকারিতা-বেল পাতার ব্যবহারের নিয়ম -বেল পাতার রস খেলে কি হয় -বেলপাতা কোন সময় খেলে ভালো হয় এর সম্পর্কে যদি আপনি বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি বলছি আপনি যদি এই পোস্টটি সম্পন্ন করতে পারেন তাহলে বেল পাতার উপকারিতা, বেল পাতার অপকারিতা,বেল পাতার ব্যবহারের নিয়ম ,বেল পাতার রস খেলে কি হয় ,বেলপাতা কোন সময় খেলে ভালো হয় এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।


পোস্ট সূচিপত্র - বেল পাতার উপকারিতা - বেল পাতার ব্যবহারের নিয়ম

  • বেল পাতার উপকারিতা 
  • বেল পাতার ব্যবহারের নিয়ম
  • বেল পাতার রস খেলে কি হয়

 বেল পাতার উপকারিতা - 

বেল পাতাতে ফাইবার এবং ক্যালসিয়াম এর পাশাপাশি ভিটামিন এ,বি,বি ১,বি ২,সি এর মত নানান পুষ্টিগুনে সমৃদ্ধ। এই পৃথিবীতে অনেকেই আছে যে কেউ জানিনা যে বেলপাতা আমাদের স্বাস্থ্য সমস্যা দূর করতে সাহায্য করে। প্রতিদিন এই গ্লাস করে বেল পাতার রস খেলে পেটে যাবতীয় সমস্যা দূর হয়ে যাবে।তাছাড়া বেলপাতা আমাদের শরীরের লিভার ও হার্টের যাবতীয় সমস্যা দূর করতে সাহায্য করে।

আরো পড়ুন - বেল খাবার উপকারিতা

 পৃথিবীর প্রত্যেকটি ডাক্তার ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রতিদিন খালি পেটে সকালে এক গ্লাস বেলপাতার রস খেতে বলেন কারণ প্রতিদিন একগ্লাস বেলপাতা রস খেলে আমাদের শরীরে যাবতীয় সমস্যা ভালো হয়ে যাবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিবে।বেলপাতা দিনে যে কোন সময় খাওয়া যেতে পারে। বেল পাতা সবচেয়ে বেশি উপকার হয় এটা যখন খালি পেটে খাওয়া হয়। তাহলে চলুন বন্ধুরা সকালে খালি পেটে বেল খাওয়ার কিছু উপকারিতা জেনে আসি।

বাংলাদেশ-ভারত ছাড়া পুরো পৃথিবীতে বেল পাতার বিশেষ গুরুত্ব রয়েছে। প্রাচীনকালের মানুষরা আমাদের সবাইকে সকালে খালি পেটে গ্লাস বেল পাতা রস খেতে বলেন। তাছাড়া বেল পাতা রয়েছে নানান ধর্মীয় গুনাগুন। এর পাশাপাশি ধর্মীয় গুরুত্ব ছাড়া ও বেল পাতার রয়েছে স্বাস্থ্যর নানান উপাদান।বেল পাতাতে ফাইবার এবং ক্যালসিয়াম এর পাশাপাশি ভিটামিন এ,বি,বি ১,বি ২,সি এর মত নানান পুষ্টিগুনে ভরা।

চলুন বন্ধুরা বেল পাতা খাবার কিছু উপকারিতা জেনে আসি - 

পেটের সমস্যা দূর করে - বেল পাতা রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এর জন্য বিশেষজ্ঞরা পেটের জন্য খুবই উপকারী বলে মনে করে। আপনি যদি প্রতিদিন এ এই ক্লাস করে বেলপাতা রস খান তাহলে এসিডিটি,গ্যাসও বদহজম এর মত সমস্যা থেকে খুব জলদি মুক্তি পেতে পারবেন। এর পাশাপাশি আপনাকে কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকেও দূরে রাখবেআর যাদের পাইলস আছে তাদের সকালে খালি পেটে বেল পাতার রস খাওয়ার খুবই উপকারী বলে মনে করেন বিশেষজ্ঞরা।

আরো পড়ুন - বেল খাবার নিয়ম ও সময়

হজম শক্তি বৃদ্ধিতে - আমাদের প্রতিদিন পেটের নানান সমস্যার ভুগতে হয়। আর সব সমস্যার সমাধান করতে বেল পাতার ভূমিকা অপরিসীম। বেল পাতার রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার,ক্যালসিয়াম ও এন্টিঅক্সিডেন্ট। এসব কিছুই পেটএর যাবতীয় সমস্যা থেকে মুক্তি দেয়। বেল পাতাকে আমাদের হজম প্রক্রিয়াকে শক্তিশালী করতে সাহায্য করে। বেল পাতার সাহায্যে আমরা পেটের সব সমস্যা দূর করতে পারি।

শরীরকে ঠান্ডা রাখে - আপনি যদি গরমের সময় প্রতিদিন সকালে এই গ্লাস বেল পাতার রস খেয়ে থাকেন তাহলে সারাদিন আপনার শরীরকে ঠান্ডা রাখবে। কারণ বেল পাতা খুব ঠান্ডা একটু উপাদান। এই সকল কারণে সকালে বেলপাতা খেলে সারাদিন রোদে ঠান্ডা থাকে। বিশেষজ্ঞরা গ্রীষ্মকালে বেল পাতা খাবার বেশি উপকারী বলে মনে করে।

ত্বক ঠিক রাখে - বেল পাতা আপনার ত্বক ঠিক রাখতে অনেক বড় ভূমিকা পালন করে।বেল পাতাতে ফাইবার এবং ক্যালসিয়াম এর পাশাপাশি ভিটামিন এ,বি,বি ১,বি ২,সি এর মত নানান পুষ্টিগুনে সমৃদ্ধ উপাদান। আমাদের ত্বকে অনেক সময় দেখা যায় ব্রণ,কালো দাগ,বয়সের ছাপ দেখা যাই। আর এই সকল সমস্যা সমাধানে বেলপাতা অনেক বড় কার্যকারী সমাধান।

আরো পড়ুন - বেল খেলে যে  রোগ থেকে মুক্তি পাবেন 

আপনার ত্বকে যদি ব্রণ,কালো দাগ,বয়সের ছাপ দেখা দেয়। তাহলে আপনি প্রতিদিন এক গ্লাস করে সপ্তাহে সাত দিন সকালে ও রাতে এই গ্লাস বেল পাতার রস খেতে পারেন। আশা করা যায় এতে আপনার ত্বকের যাবতীয় সমস্যা দূর হয়ে যাবে। কোন ডাক্তার পরামর্শ নেয়া লাগবে না বলে আমি মনে করি।

রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে - বেল পাতার রস ডায়াবেটিকস রোগীদের জন্য খুবই উপকার। পৃথিবীর প্রত্যেকটি দেশের ৭৫ শতাংশ মানুষ এখন ডায়াবেটিসের রোগে হবেন। আর আপনি ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে বেল পাতা রস খেতে পারেন। বেল পাতায় রয়েছে প্রচুর পরিমাণে  ফাইবার,ক্যালসিয়াম,ভিটামিন এ,বি,বি ১,বি ২,সি এর মত নানান পুষ্টিগুনে ভরা।

আপনি যদি আপনাদের ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখতে চান তাহলে প্রতিদিন সকালে এক গ্লাস বেলপাতা রস খেতে পারেন। খেতে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রনে থাকবে।  কোন ডাক্তার এবং বিশেষজ্ঞের কাছে যাওয়া লাগবেনা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি -  আমরা প্রতিদিন নানান সব রোগের ভুগি যেমন ডায়াবেটিকস,কোষ্ঠকাঠিন্য জ্বর,সর্দি ও কাশি, নিউমোনিয়া,পাতলা পায়খানা,ডায়রিয়া,জন্ডিস,চোখ ওঠা ইত্যাদি। এইসব সকল সমস্যা সমাধান করতে বেল পাতা অনেক বড় ভূমিকা পালন করে। আপনি যদি প্রতিদিন অসুস্থ  হন তাহলে আপনার প্রতিদিন এক গ্লাস সকালে খালি পেটে এক গ্লাস বেল পাতা খাওয়া উচিত।

বেল পাতার ব্যবহারের নিয়ম -

আমরা সকলে জানি বেলপাতা আমাদের শরীরে কতটুকু উপকারী। বেলপাতা একটি প্রাকৃতিক খাবার এটাতে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। আর তাদের জন্য আমাদের যে কোন সমস্যায় এই বেল পাতা রস খেতে পারে। বিশেষজ্ঞরা বলেন, যদি কেউ প্রতিদিন যে কোন সমস্যাই অসুস্থ হয়ে থাকেন তাহলে তাকে প্রতিদিন সকালে খালি পেটে গ্লাস বেলপাতা রস খাওয়া উচিত।

বেল পাতার রস খেলে কি হয় - 

বেল পাতা রস এমন একটা আয়ুর্বেদিক উপাদান যেটা আমরা খেতে ও পারি এবং ত্বকের বিভিন্ন সমস্যাই ত্বকে ও শরীরে লাগাতেও পারি। আমাদের শরীরের অনেক সময় দেখা দেয় চর্মরোগ বা দাউদ ঈশ্বর । আর এই চর্ম রোগ ও দাউদ ভালো করতে বেল পাতা রস অনেক বড় ভূমিকা পালন করে।

আপনার শরীরের যদি চর্মরোগ বা দাউদ বের হয় তাহলে কিছু বেলপাতা বেটে নিয়ে সেটা পেস্ট করে নিন। তারপর তার সাথে ২ থেকে তিন চা চামচ মধু মিশিয়ে সেটা ভালো করে মিশিয়ে নিন। এরপর আপনার শরীরে যে যে স্থানে চর্মরোগ বা দাউদ হয়েছে সেই সেই স্থানে বেলপাতা বাটা পেস্ট টি লাগিয়ে দিন। এভাবে যদি আপনি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করেন। তাহলে দাউদ ও চর্ম রোগ ভালো হয়ে যাবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪