OrdinaryITPostAd

চুলের যত্নে মেহেদি পাতার উপকারিতা - চুলে মেহেদী পাতার ব্যবহারের নিয়ম

আপনি কি চুল নিয়ে খুব টেনশনে আছেন। ভাবছেন কিভাবে চুলের যত্ন নিব তাহলে এই পোস্টটি আপনার জন্য এই পোস্টটি পড়া শেষ হতে না হতেই আপনি চুলের সমস্ত সমাধান এই পোস্টটিতে পেয়ে যাবেন ।



পোস্ট সূচিপত্রঃচুলের যত্নে মেহেদি পাতার উপকারিতা ও গুণাগুণ

মেহেদি পাতার উপকারিতাঃ

অতি সাধারণ ও পরিচিত গাছটি হলো মেহেদী বা মেহেন্দি গাছ । এই গাছটি সাধারণত বাড়ির এক কোনায় দেখা যায়। মেহেন্দি বা মেহেদী গাছের বৈজ্ঞানিক নাম Lawsoonia inermis linn এবং এই গাছের পরিবারিক নাম Lythraceae । ঔষধ হিসেবে ব্যবহার করা হয় এই গাছের ফুল , ফল ,পাতা ও মূল।

মেহেদি পাতার ভেষজ গুনাগুন ও উপকারিতা ঃ

জন্ডিস রোগ সম্পর্কে আমরা সকলেই পরিচিত। আর এই জন্ডিস ভালো করতে মেহেদী বা মেহেন্দি গাছের মূল অনেক বড় ভূমিকা পালন করে। মেহেদি পাতার মূল নিয়ে  (কচি হলে ভালো হয়)  সেটা  পাঠাতে ভালো করে বেটে নিতে হবে। তারপরে তার মধ্যে ৫ থেকে ৬ চা চামচ মধু নিয়ে দুটো ভালো করে মিশে খেয়ে ফেলতে হবে ।এভাবে সপ্তাহে ৫ থেকে ৬ খেলে আশা করি জন্ডিস সারা জীবনের জন্য ভালো হয়ে যাবে। এই ওষুধ টি  খাওয়ার সময় ডাবের জল ও আখের রস খেলে খুবই ভালো হয়।

আরো পড়ুন ঃ মধু খাবার উপকারিতা

১.শুক্র মেহ রোগেঃমেহেদী বা মেহেন্দি পাতার রস নিয়ে তার সাথে ৩ থেকে ৪ চা চামচ মধু, এক গ্লাস দুধ এবং  ২ চা চামচ চিনি সবগুলো একসাথে ভালো করে মিশিয়ে খেয়ে নিলে শুক্র মেহ রোগে ভালো হয়ে যাবে । এভাবে সপ্তাহে ৫ থেকে ৬ দিন খেতে হবে। আশা করছি এভাবে খেলে শুক্র মেহ রোগে টি ভালো হয়ে যাবে।

২. চুল উঠে যাওয়া ও চুল পাকাঃচুল উঠে যাওয়া ও চুল পাকা রোগ ভালো করতে মেহেদি পাতা রস অনেক বড় ভূমিকা পালন করে।অনেকগুলো মেহেদী পাতা তুলে সেটা ভালো করে বেটে নিতে হবে। সেটা ভালো করে বাটা হয়ে গেলে তার মধ্যে ৫ থেকে ৬ চা চামচ লেবুর রস, ৩ থেকে ৪ চা চামচ মধু , ৪ থেকে ৫ চা চামচ পেঁয়াজ বাটার রস । এই সবগুলো একসাথে ভালো করে মিশিয়ে মাথাতে ভালো করেলাগাতে হবে ।তারপর সেটা ৩০ থেকে ৪৫ মিনিট মাথাতে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে । আশা করছি চুল উঠে যাওয়া ও চুল পাকা রোগটি ভালো হয়ে যাবে।

৩. কাঁধের ব্যথাঃকাঁধের ব্যথা ভালো করতে মেহেদী পাতার ভূমিকা অপরিসীম। কাঁধের ব্যথা ভালো করতে প্রথমে ৩ থেকে ৪ চা চামচ মেহেদি পাতার রস এবং ৩ থেকে ৪  চা চামচ সরিষার তেল নিতে হবে। এরপর সেগুলো ভালো করে মিশিয়ে গরম করে কাঁধে মালিশ করতে হবে । আশা করছি প্রতিদিন ২ থেকে ৩ বার মালিশ করলে কাঁধের ব্যথা ভালো হয়ে যাবে।

৪. হিমোগ্লোবিনঃআমাদের সকলের শরীরে হিমোগ্লোবিন থাকে। সেই হিমোগ্লোবিন কমে গিয়েছে কিনা কিভাবে বুঝবেন। এটা পরীক্ষা করতে হলে প্রথমে মেহেদি পাতা রস হাতের তালুতে লাগিয়ে রাখতে হবে হিমোগ্লোবিন যদি ঠিক থাকে তাহলে রংটা লালচে রঙের দেখাবে না হলে নয়। এটি ভারতের রাজস্থানের প্রাচীনতম চিকিৎসা। 

৫.শ্বেতপ্রদরেঃশ্বেতপ্রদরে ভালো করতে মেহিদি পাতার ভূমিকা অপরিসীম। শ্বেতপ্রদরে ভালো করেতে প্রথমে অনেকগুলো মেহেদী পাতা গাছ থেকে তোলে ভালো করে সিদ্ধ করে নিতে হবে। তারপরে সে সিদ্ধ করা পানিতে ১০ থেকে ১৫  চা চামচ মধু মিশিয়ে সে পানি দিয়ে গোসল করতে হবে এবং সে পানিতে কাপড় চুবিয়ে বিশেষ অঙ্গ ধৌত করতে হবে এতে করে শ্বেতপ্রদরে রোগ ভালো হওয়ার পাশাপাশি আপনার শরীরে অন্য কোন রোগ দেখা দিলে সেটাও ভালো হয়ে যাবে। অভ্যন্তরভাগের রোগ ভালো হবার পাশাপাশি যোনির শিথিলতাও ভালো হয়ে যাবে।


৬. হাতে ও পায়ে জ্বালা ঃহাতে ও পায়ে জ্বালাপোড়া ভালো করতে মেহেদী পাতার  রস অনেক বড় ভূমিকা পালন করে । টাটকা মেহেদী পাতার রস ও ৪ থেকে ৫ চা চামচ খাঁটি সরিষার তেল নিয়ে গরম করে হাত ও পায়ে জ্বালা পোড়ার জায়গায় মালিশ করলে আশা করি সেটা তৎক্ষণাৎ ভালো হয়ে যাবে । আর এটা সপ্তাহে 5 থেকে 6 দিন ব্যবহার করতে হবে। 

৭. শরীরের দুর্গন্ধ ঃশরীরে দুর্গন্ধ দূর করতে মেহেদি পাতা অনেক বড় ভূমিকা পালন করে থাকে। বৈশাখ ও জৈষ্ঠ মাসের রোদে যাদের শরীরে বেশি পরিমাণ ঘাম হয় তারা মেহেদী পাতা তুলে সেটাকে ভালো করে সিদ্ধ করে নিয়ে তার মধ্যে ৫ থেকে ৬ চা চামচ মধু দিয়ে গোসল করে নিলে আশা করেছি শরীরের দুর্গন্ধ চলে যাবে । আর এভাবে প্রতিদিন গোসল করলে ভালো হবে আরো নানান রোগ ব্যাধি।

চুলের যত্নে মেহেদি পাতার উপকারিতা ঃ

মেহেদী বা মেহেন্দি শুধুমাত্র হাত কিংবা পায়ে ব্যবহারের জন্য না। মেহেদী হাতে ও পায়ে দেওয়ার পাশাপাশি ব্যবহার করা যায়। আর চুলের খেয়াল রাখতে নারী -পুরুষ সবাই মেহেদী ব্যবহার করে থাকে । তবে নারীরা চুলের যত্নে মেহেদী ব্যবহারের দিক দিয়ে এগিয়ে । চুলের যত্নে মেহেন্দি পাতার ব্যবহার  নতুন কোন বিষয় নয় । প্রাচীনকাল থেকে চুলের যত্নে মেহেন্দি বা মেহেদী ব্যবহার করছে মানুষগণ।

মেহেদী পাতার উপকারিতা দিকগুলো তুলে ধরা হলো-

  • মাথা ত্বকের পিএইচ ঠিক রাখে
  • চুলের রুক্ষতা দূর করে তোলে
  • চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে
  • চুলের ঘনত্ব বৃদ্ধি করে তোলে
  • মাথায় খুশকি দূর করে
  • মাথার ত্বকে চুলকানি দূর করে
  • চুল পড়া কমিয়ে দেয়
  • প্রাকৃতিকভাবে চুল পরিষ্কার রাখে

মেহেদি পাতার অপকারিতা ঃ 

আমরা সবাই জানি পৃথিবীর যেকোনো জিনিসের  উপকারিতা ও অপকারিতা দুটোই থাকে। মেহেদী যেমন শরীরের ক্ষত ও শরীরের নানান রোগ ব্যাধি ভালো করতে সাহায্য করে ।তেমনি অতিরিক্ত ব্যবহারের ফলে দেখা দিতে পারে নানান সমস্যা । 

মনে করুন আমাদের মাথায় খুশকি হয়েছে খুশকি ভালো করার জন্য মেহেদি দিতে হবে। কিন্তু মেহেদি পাতার পরিমাণ বেশি হয়ে গেলে দেখা দিতে পারে নানান সমস্যা। কিংবা আপনার মাথা পুরো চুলটা উঠে যেতে পারে বা ঝড়ে যেতে পারে। তার জন্য আমরা যদি কোন কিছু ব্যবহার করে থাকি তাহলে যেটুকু প্রয়োজন শুধু আমার সেটুকু  ব্যবহার করব।

মেহেদী পাতা নিয়ে কিছু হাদিস ঃ

আমাদের প্রিয় নবী সাঃ এরশাদ করেন যখন কোন নারী হাত কোন পর পুরুষের হাতে রাখে , সেই হাতের উপর সবচেয়ে বেশি জাহান্নামের হক হয়ে যায়। যেহেতু মেহেদী ব্যবহারের অনুমতি ইসলাম নারীকে দিয়েছেন , কিন্তু এমন পদ্ধতি অবলম্বন করা যাবে না যাতে তা আজাবের কারণ হয়ে যায় ।আমাদের সকলের মাঝে একটা প্রশ্ন থেকে যায় নারীরা যখন নাপাক থাকে তখন তারা মেহেদী ব্যবহার করতে পারবে কিনা । এ সময়ে তারা হাতে , পায়ে ও চুলে মেহেদি লাগাতে পারবে ।

আরো পড়ুন ঃ শিরকের ভয়াবহ গুনা থেকে বাঁচার উপায়

আর পুরুষের জন্য শুধু দাড়িও চুলে লাগানো জায়েজ। পুরুষের জন্য হাতে পায়ে মেহেদী লাগানো জায়েজ নাই । তেমনি ভাবে নারীরা পাক অবস্থা লাগাতে পারবে। নাপাক অবস্থাতেও মেহেদী লাগাতে পারবে  । এতে শরীয়তের পক্ষ থেকে কোন বাধা নেই । নাপাক অবস্থায় মেহেদি লাগালে যখন সে মেহেদী রাঙ্গা হাতে সে গোসল করে সে গোসল হবে না । মনে রাখবেন এটা হল সম্পূর্ণ ভান্ত একটি ধারণা

এক মহিলা হযরত আয়েশা রা: এর কাছে মেহেদি লাগানোর বিষয়ে জিজ্ঞেস করলেন। তিনি জবাবে বললেন , এতে কোন সমস্যা নেই । তবে রাসুল (সাঃ) মেহেদীর ঘ্রাণ পছন্দ করতেন । ( আবু দাউদ হাদিস নং ৪১৮৪) ।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪