OrdinaryITPostAd

হাতের লেখা সুন্দর করার উপায় বিস্তারিত জানুন

 আপনি কি হাতের লেখা সুন্দর করার জন্য কৌশল খুঁজছেন ? আপনি কি জানতে চাচ্ছেন হাতের লেখা সুন্দর করার উপায় বা হাতের লেখা কিভাবে সোজা করার উপায়? আপনি ভাবছেন হাতের লেখা ভালো করার জন্য কোথায় কোর্স করবেন?



আপনি এই পোস্টে আজকে জানতে পারবেন হাতের লেখা সুন্দর করার কৌশল। কিভাবে আপনি হাতের লেখা সুন্দর করবেন এবং হাতের লেখা সুন্দর করার জন্য কোথায় কিভাবে কোর্স করবেন সমস্ত তথ্য। আশা করছি এই পোস্টটি আপনি পড়া  শেষ করতে করতে সমস্ত তথ্য পেয়ে যাবেন।

পোস্ট সূচিপত্র ঃহাতের লেখা সুন্দর করার উপায় বিস্তারিত জানুন

হাতের লেখা সুন্দর করার উপায় ঃ

হাতের লেখা সুন্দর হলে দেখতে সবার ভালো লাগে। আপনার মেধা যেমন আপনার ব্যক্তিত্বের পরিচয় দেয় । তেমনি হাতের লেখা সুন্দর করার মাধ্যমে হয়ে ওঠা যায় সেরাদের মধ্যেও সেরা । এই পৃথিবীতে যেকোনো সুন্দর জিনিস আমাদের সবসময় আকর্ষণ করে। আর হাতের লেখা সুন্দর হলে স্কুল-কলেজ স্যারদের মধ্যেও নিজের ব্যক্তটা ফুটিয়ে তোলা যা।

হাতের লেখা সুন্দর করার কৌশল ঃ

হাতের লেখা সুন্দর করার বেশ কিছু কৌশল রয়েছে। আপনার হাতের লেখা দেখে কেউ যেন হাসি ঠাট্টা না করে সেদিকে আপনাকে খেয়াল থাকতে হবে। চলুন হাতের লেখার সুন্দর করার জন্য কিছু কৌশল আয়ত্ত করে আসি।

১. লেখার সঠিক সরঞ্জাম নির্বাচন করুন ঃঅবশ্যই শিশুর জন্য ভালো মানের পেন্সিল রাবার এবং প্রয়োজনীয় অন্যান্য সরঞ্জাম নির্বাচন করতে হবে। অনেক সময় দেখা যায় লিখতে লিখতে পেন্সিলের দাগ হাতে লেগে যায় ।  দেখা যায় লিখতে লিখতে পেন্সিলের পিন ভেঙ্গে যায় । আবার দোকান থেকে খুবই সস্তা মনের রাবার কিনি যেটা দিয়ে পেন্সিলের দাগ মুছে ফেলা বা পরিষ্কার করা যায় না। এর জন্য খুবই ভালো মানের পেন্সিল এবং রাবার কিনতে হবে । যেটা দিয়ে আমরা খুবই জলদি লিখতে পারব এবং লেখা পরিষ্কার করতে পারব।

আরো পড়ুনঃ মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

শিশুদেরকে সাদা কাগজ বা পেপার না দিয়ে লাইন টানা খাতা দেয়া হোক প্রয়োজন । এটা দিয়ে সে খুবই জলদি লাইন সোজা করে লেখা শিখতে পারবে । এটি হচ্ছে লেখা সুন্দর করার জন্য একটি কৌশল। আমাদের খুব বেশি খেয়াল রাখতে হবে যেন লেখাটা খুবই বেশি ঘন হয়। প্রথম প্রথম হাতের লেখা বড় করার অভ্যাস গড়ে তুলুন। এতে করে আপনার চোখে ভুলগুলো খুব সহজেই ধরা পড়বে এবং আপনার শিশু সহজেই সে ভুলগুলো সঠিক করে লেখা শুরু করবেন।

২.সঠিকভাবে পেন্সিল-কলম ধরা ঃআমরা সবাই জানি হাতের লেখা সুন্দর করতে পেন্সিল কিংবা কলম ধরার কিছু নিয়ম আছে। বৃদ্ধাঙ্গুলি ,তর্জনী এবং মধ্যমা দিয়ে ধরতে হবে কলমও পেন্সিল কে। অনেকে আছে হাতের জোর প্রয়োগ করে লেখেন । এতে আমাদের হাতের লেখা  ভালো হবার চাইতে আরো খারাপ হতে থাকে। এর জন্যই কলমকে হালকা করে ধরতে হবে এবং অল্প জোর প্রয়োগ করতে হবে।

৩. দেহের অবস্থান ঠিক রাখা ঃহাতের লেখা সুন্দর করার জন্য দেহের অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। আমাদের সব সময় খেয়াল করতে হবে লেখার সময় টেবিল চেয়ার ব্যবহার করছে কিনা এবং যেখানে লিখছি সেখানে পর্যাপ্ত পরিমাণে আলো আছে কিনা । লেখার সময় পিট সোজা আছে কিনা এবং পায়ের তলে সমতল ভূমি আছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে। আমরা প্রায় খাতা পাশে রেখে হাত বাঁকা করে লিখি।এটি আসলে নিয়ম নয়। আঙ্গুলগুলো দিয়ে লিখতে হবে হাত ও কবজি নমনীয় রেখে । 

৪. সঠিক অক্ষর লেখা ঃহাতের লেখা স্পষ্ট ও পরিষ্কার রাখতে হলে বর্ণ ও অক্ষর গুলো ঠিকঠাক ভাবে লিখতে হবে । আমাদের বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে মাত্রা গুলোর উপর । প্রয়োজনীয় জায়গা রাখতে হবে দুটি বর্ণের মাঝখানে। আমাদের সবসময়ই খেয়াল রাখতে হবে যেন এক বর্ণের সাথে অন্য বর্ণ মিলে না যায় এবং প্রয়োজনীয় জায়গা রাখতে হবে দুইটা শব্দের মাঝখানে। খুব বেশি ফাঁকা ফাঁকা করে লিখলে যেমন ভালো লাগে না তেমনি খুব বেশি ঘন ঘন করে লিখলে লেখাটা দেখে হিজিবিজি মনে হয় ।

হাতের লেখা সুন্দর করার কোর্স  ঃ

হাতের লেখা সুন্দর করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান ও বিভিন্ন কোর্স  রয়েছে । তার মধ্যে কিছু কোর্স রয়েছে পেড আর আর কিছু রয়েছে নন পেড । পেটভিত্তিক একটি প্রতিষ্ঠান হল ১০ মিনিট  স্কুল । এই কোর্স টি করেছে ১১৪৩ জন। সময় লাগবে প্রতিদিন ৬ ঘন্টা । ভিডিও রয়েছে ২১ টি এবং 50 টি অ্যানিমেটেড টিউটোরিয়াল রয়েছে।


আরো পড়ুন ঃ চিনি খাবার উপকারিতা ও ক্ষতির দিক

 এই কোর্স টি করলে যা যা শিখবেন ঃ

  • বাংলা হাতের লেখা খুবই দ্রুত হবে
  • আপনার হাতের লেখা নিখুঁত ও ঝরঝরে হবে
  • আপনি ব্যঞ্জনবর্ণ ও স্বরবর্ণ প্রতিটি শব্দ খুবই ভালো করে লিখতে পারবেন

পরীক্ষার খাতায় লেখা সুন্দর হলে যেমন প্রভাব পড়ে , তেমনি ব্যক্তিত্বে এক ভিন্নমাতা যোগ করে যখন হাতের লেখা সুন্দর হয়। আপনাদের সন্তানদের হাতের লেখা সুন্দর করতে ১০ মিনিট স্কুল নিয়ে এসেছে হাতের লেখা সুন্দর ও দ্রুত লেখার কোর্স।

হাতের লেখা সুন্দর করার বই ঃ

পরীক্ষার খাতায় নাম্বার পেতে এবং নিজের ব্যক্তিত্ব টি বজায় রাখতে হাতের লেখা টা অনেক বড় ভূমিকা পালন করে। হাতের লেখা ভালো করতে যেমন বিভিন্ন কোর্স রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানে রয়েছে। তেমনি হাতের লেখা ভালো করতে অনেক বইও আছে। যে বইগুলো দিয়ে আমরা খুব সহজেই কিভাবে হাতের লেখা সুন্দর করতে হয়, হাতের লেখা ঝরঝর করে লিখতে হয় এবং খুবই দ্রুত লেখা যায় সে বইগুলো সম্পর্কের আমরা জানবো।
  • 111smb ম্যাজিক বুক
  • ফেভারিট ম্যাজিক বুক





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪