OrdinaryITPostAd

চিনা বাদাম খাবার উপকারিতা ও অপকারিতা - চিনা বাদামের পুষ্টিগুণ

আপনি যদি চিনা বাদাম সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য আপনি যদি এই পোস্টটি সম্পন্ন করতে পারেন তাহলে চিনা বাদাম খাবার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন ।


পোস্ট সূচিপত্র - চিনা বাদাম খাবার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন  

  • বাংলাদেশে চিনা বাদাম চাষের সম্ভাবনা ও অর্থনৈতিক গুরুত্ব
  • চিনা বাদাম উপকারিতা 
  • খালি পেটে চিনা বাদাম খাবার উপকারিতা 

বাংলাদেশে চিনা বাদাম চাষের সম্ভাবনা ও অর্থনৈতিক গুরুত্ব -

পুরো পৃথিবীর অন্যতম প্রধান তেল বীজ ফসল হচ্ছে চিনা বাদাম। বাংলাদেশ  চাহিদার আক - তৃতীয়াংশ মাত্র চিনা বাদাম  উৎপাদন করা হয়। পুরো বাংলাদেশের মানুষের চাহিদার কথা মাথায় রেখে বাংলাদেশের বৈজ্ঞানিকরা বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটে এক উন্নত জাতের এক চিনা বাদাম উদ্ভাবন করেছেন। যা বিনা চিনা বাদাম নামে পরিচিত। এই চিনা বাদাম পুরো বাংলাদেশের মানুষের চাহিদা মেটানোর ভূমিকা রাখে।

আরো পড়ুন - প্লাস্টিকের বোতলে পানি খাবার ক্ষতিকর দিক সম্পর্কে বিস্তারিত জানুন

অন্যান্য বাদামের চেয়ে বিনাচিনা বাদাম উৎপাদন খরচ খুবই কম ও অন্যান্য ফসলের থেকে এর উৎপাদন টাও বেশি হয় বলে কৃষকটা ন্যায্য দামটা পাবে এবং সেটা বাজারে বিক্রি করে লাভবান হতে পারবে। বিনা চিনা বাদাম  শীত ও গ্রীষ্ম মৌসুমে প্রতি হেক্টরে ৩.৬৫ টন ফসল উৎপাদিত হয় আর খরা মৌসুমে ২.৫০ টন উৎপাদিত হয়

বাপনের সময় - বছরে যে কোন মাসে চিনা বাদাম চাষ করা যায়। তবে অক্টোবর - ফেব্রুয়ারি এবং জুন - জুলাই মাসে বেশি ফলন হয় বলে বিশেষজ্ঞরা বলে থাকে।

চাষ উপযোগী ফসলি জমি - চিনা বাদাম বেলে দোআঁশ ও এটেল দোআঁশ মাটিতে ফলন হয় বলে বিশেষজ্ঞ কথা বলে থাকেন। তাছাড়া চিনা বাদাম শুষ্ক মাটিতে ফসল ফালানোর জন্য অনেক উপকারী।

জমি তৈরি ও বীজ বপন - ৪ থেকে ৫ টা চাষ দিয়ে তারপরে মই দিয়ে জমি  সমতল করে নিতে হবে এরপর জমিতে বীজ বুনতে হবে। বীজ বোনার আগে কিছু সার প্রয়োগ করে নিতে হবে। এক শাড়ি থেকে অন্য সারির  দূরত্ব হবে ২৫ সেন্টিমিটার। এ গাছ থেকে অন্য গাছে দূরত্ব হবে ১৪ সেন্টিমিটার সেন্টিমিটার। প্রতি হেক্টর জমিতে ১৩০-১৩৫ কেজি চীনা বাদাম বীজ বুনতে হবে।

সার প্রয়োগ - হেক্টর  প্রতি জমিতে যে পরিমাণ সার প্রয়োগ করতে হবে তার নিচে উল্লেখ করা হলো - 

  • ইউরিয়া সার ৬৫ - ৮৫ কেজি
  • টিএসপি সার ১১০ - ১২৫ কেজি
  • এমপি সার৪৫ কেজি
  • জিপসাম সার ৫০ কেজি
  • জীবাণুনাশ ৩ - ৭  কেজি
  • পটাশ সার ৬৫ কেজি
  • ডিএপি সার ৮৬ কেজি
  • ফসফেট সার ৫৬ কেজি

আগাছা দমন - চিনা বাদামের চারা গজানোর ৩০ - ৩৫ দিন পর ফসলের জমি নিড়ানি দিতে হবে। যাতে করে ফসলের জমি সমস্ত পুষ্টি ঘাস খেয়ে না ফেলে। একটা দিকে খেয়াল রাখতে হবে এই শিকড়ে যেন কোন আঘাত না লাগে। এতে চীনা বাদামের গাছ দুর্বল হয়ে যাবে।

আরো পড়ুন - কাঠ বাদাম খাওয়ার উপকারিতা ও কাঠ বাদাম খাওয়ার নিয়ম ও সময়

পানি সেচ - চিনা বাদামের ক্ষেত্রে অন্যান্য ফসলের মতো এত পানি দিতে হয় না। যদি দেখা যায় দীর্ঘদিন পানি হচ্ছে না তাহলে শেষ দিতে হবে।

পোকামাকড় দমন - চিনা বাদাম লাগানোর পর বিভিন্ন প্রকারের পাখির আক্রমণ হতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। এজন্য  চিনা বাদাম লাগানোর শেষ হওয়ার পর সেভেন ডাস্ট ৬৫ খেতের চারিদিকে ছড়িয়ে দিতে হবে।তাছাড়া আপনার জমিতে যদি খুব বেশি পাখির আক্রমণ হয় তাহলে আপনি আপনার খেতে কেরোসিন তেল ছিটিয়ে দিতে পারেন। এতে আশা করা যায় আর পাখি খেতে জমিতে বীজ নষ্ট করবে না। তাছাড়া উইপোকা চিনা বাদামের গাছের অনেক ক্ষতি করে থাকেন।

উইপোকা চিনা বাদামের শিকড় কেটে দেয় তাছাড়া শিকড়ের ভিতর ছিদ্র করে দেয়। এর জন্য চিনা বাদামের গাছ মারা যায়। এতে কৃষক ক্ষতিগ্রস্ত হয়। পানির সাথে কেরোসিন তেল মিশিয়ে স্প্রে করে দিলে উইপোকা সারা জীবনের জন্য সে জমি থেকে দূর হয়ে যাবে। তাছাড়া উইপোকা ফসলের জমি থেকে তাড়ানোর জন্য ডাইয়াজিন  - ১১,বাসুজেন  ১২ ,প্রতি হেক্টরে ২০ - ২৫ কেজি প্রয়োগ করতে হবে ।এতে আশা করা যায় উইপোকা দূর হয়ে যাবে।

আরো পড়ুন - কাজুবাদাম খাবার উপকারিতা ও কাজু বাদাম খাওয়ার নিয়ম ও সময়

ফসল সংগ্রহ - ভালো ও গুণগত মানের চিনা বাদাম পেতে হলে ফসল সময় মতো তুলতে হবে। ফসল সঠিকভাবে তোলার জন্য ফসল সম্পর্কে পরিপক্ক ধারণ থাকতে হবে। খুবই স্পর্শকাতর ও সংবেদনশীল চিনা বাদামের বীজ। চিনা বাদাম গাছে যখন ৮৫ - ৯৫ শতাংশ বাদাম পরিপক্ক হবে তখনই চিনা বাদাম তুলতে হবে। চিনা বাদাম পরিপক্ক হলে বাদামের খোসা শিরা-উপশিরা সবগুলো দেখা যায়। তাছাড়া ফল পাকার সময় গাছের পাতা হলুদ রঙের হয়ে থাকে।

চীনা বাদাম পাকার সময় খোসার ভেতরে সাদা কালচে রং ধারণ করে তখন বুঝতে হবে চিনা বাদাম তোলার উপযুক্ত সময়।

খালি পেটে চিনা বাদাম খাবার উপকারিতা  - 

চিনা বাদাম কাঁচা চিবিয়ে খাওয়ার থেকে পানিতে ভিজিয়ে খেলে সবচেয়ে বেশি উপকৃত হয়। আপনি যদি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে চিনা বাদাম খেতে পারেন। তাহলে আপনাকে সমস্ত রোগ ভালো হয়ে যাবে বলে আমি মনে করি।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪