OrdinaryITPostAd

প্লাস্টিকের বোতল বা গ্লাসে পানিপান করার ক্ষতিকর দিক সম্পর্কে বিস্তারিত জানুন

আপনি যদি প্লাস্টিকের বোতল, মগ বা গ্লাসে পানি খাবার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য আপনি যদি এই পোস্টটি সম্পন্ন করতে পারেন তাহলে প্লাস্টিকের বোতলে, মগ বা গ্লাসে পানি খাবার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পারবেন।


পোস্ট সূচীপত্র - প্লাস্টিকের মগ বা গ্লাসে পানিপান করার ক্ষতিকর দিক সম্পর্কে বিস্তারিত জানুন

  • প্লাস্টিকের মগ বা গ্লাসে পানি  পান করার ক্ষতিকর দিক 
  • প্লাস্টিকের বোতলে পানি খেলে কি ক্যান্সার বাড়ে 
  • প্লাস্টিকের বোতলে গরম পানি খেলে কি ক্ষতি হয়

প্লাস্টিকের মগ বা গ্লাসে পানি  পান করার ক্ষতিকর দিক  - 

আপনি কি কখনো ভেবে দেখেছেন। প্লাস্টিকের মগ বা গ্লাসে পানি পান করলে আপনার শরীরের ওপর কি মারাত্মক ক্ষতি হতে পারে। প্লাস্টিকের বোতলে রয়েছে প্রচুর পরিমাণে রাসায়নিক ও ব্যাকটেরিয়ায় পরিপূর্ণ। আর পানি আমাদের শরীরের জন্য এমন একটি গুরুত্বপূর্ণ উপাদান। যেটা আমাদের শরীরকে মনকে সুস্থ থাকতে সাহায্য করে। আপনার শরীরের ওজনের প্রায় ৭৫ শতাংশ পানি। 

আরো পড়ুন - প্লাস্টিক ব্যবহারের সুবিধা ও অসুবিধা সম্পর্কে বিস্তারিত জানুন

একজন মানুষ নিয়মিত পানি পান করলে তার শরীরের কোষ ও অঙ্গ প্রত্যঙ্গ এবং টিস্যু গুলি ঠিক থাকে। আপনার শরীরের কার্যক্ষমতা ঠিক রাখে।তাছাড়া আপনার শরীরে অনেক খানি পানি খরচ হয়ে যাই শ্বাস - প্রশ্বাস, ঘাম ও হজমে।তাই আমাদের শরীরকে সুস্থ ও সবল রাখতে যেসব খাবারে ও ফলমূলে পানি রয়েছে প্রচুর পরিমাণে আমাদের প্রতিনিয়ত সেসব খাবার খাওয়া প্রয়োজন।

প্লাস্টিকের মগ বা গ্লাসে পানি পান করার ফলে আমাদের অজান্তেই আমাদের শরীরে দিন দিন নানান ক্ষতি স্বীকার হচ্ছে। কারণ প্লাস্টিক ব্যবহারে কোনদিন স্বাস্থ্যকর উপাদান থাকে না।। আপনি যদি বিশুদ্ধ পানিকে প্লাস্টিকের মগ বা গ্লাসে রাখেন তাহলে প্লাস্টিকের বোতলে বিশুদ্ধ পানি রাখার কারণে তাতে নানান ক্ষতিকর উপাদান বা পদার্থ যোগ হয় এবং সেই পানি পান করার ফলে শরীরের নানান ক্ষতি হতে পারে।

আরো পড়ুন - কাজুবাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

আমার আপনার প্রতিদিনের জীবনে প্লাস্টিকের মগ বা গ্লাসে পানি পান করা হয়ে উঠেছে আমাদের নিত্যসঙ্গী। পানি পান করা অথবা ড্রিংক সব সময় প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয় ঘরে অথবা ঘরে বাইরে। তার জন্য পৃথিবীর প্রত্যেকটা মানুষের বাড়িতে প্লাস্টিকের মগ বা গ্লাস দেখতে পাবেন। প্লাস্টিকের মগ বা গ্লাসে পানি পান করা কতটা ক্ষতিকর সে খবর আমরা সাধারণ মানুষ কখনো রাখেনা।

এর ফলে আপনি নানান অসুখ-বিসুখে ভুগতে পারেন দীর্ঘসময়ের। চলুন বন্ধুরা জেনে নেয়া যাক প্লাস্টিক ব্যবহারের ক্ষতিকর দিক - 

ডায়াবেটিস রোগীদের ঝুঁকি বাড়িয়ে দেয় - ডায়াবেটিস রোগীদের জন্য প্লাস্টিকের মগ বা গ্লাসে পানি পান করা অনেক বড় ধরনের মারাত্মক ক্ষতি হতে পারে। কারণ প্লাস্টিকে  রয়েছে প্রচুর পরিমাণে Biphenyl - A নামক একটি উপাদান যা আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতি বয়ে আনে। গরম পানি পেলে সঙ্গে সঙ্গে  দ্রুত পান সাথে মিশে যায় এই উপাদানটি। এটা যদি আপনার শরীরে প্রবেশ করে একবার তাহলে আপনার শরীরের দেখা দিতে পারে নানান রোগ যেমন ডায়াবেটিকস, বন্ধ্যাত্ব, ওজন বৃদ্ধি ইত্যাদি।

রোদ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় - প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব রয়েছে প্লাস্টিকের মগ বা গ্লাসে পানি পান করলে। আপনি যদি বিশুদ্ধ পানিকে প্লাস্টিকের মগ বা গ্লাসে রাখেন এবং সেই এবং পানি পান করেন।সেই পানির সঙ্গে মিশে থাকার নাম পদার্থ ও রাসায়নিক বস্তু আপনার শরীরে প্রবেশ করি আপনার শরীরের সমস্ত রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে এই প্লাস্টিক। আমাদের প্রতিদিন জল সর্দি কাশি লেগেই থাকে আর এসব রোগ হলে আমাদের প্লাস্টিকের মগ বা গ্লাসে পানি পান না করাই উত্তম।

আরো পড়ুন - গ্রিন টির খাওয়ার উপকারিতা অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

বন্ধ্যাত্বের কারণ - প্লাস্টিকের বোতলের রয়েছে প্রচুর পরিমাণে থাইলেট নামক একটি ক্ষতিকত উপাদান। যেটা পুরুষের জন্য বন্ধ্যত্বের কারণ হতে পারে। প্লাস্টিকে মক বা গ্লাসে বিশুদ্ধ পানি রাখলে তা পানির সঙ্গে মিশে পানিকে ক্ষতিকর করে তুলে। লিভার ক্যান্সারের ঝুঁকি, বাড়িয়ে দেয় এই ক্ষতিকর উপাদানটি। তার সাথে পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে প্রতিনিয়ত প্লাস্টিকের মগ বা গ্লাসে পানি পান করলে ।

ত্বককে নষ্ট করে দেয় - প্লাস্টিকের বোতল বা মগে নিয়মিত পানি পান করলে প্লাস্টিকে থাকা উপাদান শরীরের প্রবেশ করে ত্বকের টিস্যুকে ধ্বংস করে দেয় এতে আমাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। এক্ষেত্রে আমাদের প্লাস্টিক এর বোতল বা মগে পানি পান করা থেকে বিরত থাকতে হবে যাতে আমাদের ত্বকের কোন সমস্যা না হয়।

প্লাস্টিকের বোতলে পানি খেলে কি ক্যান্সার বাড়ে - 

প্লাস্টিকের বোতলে বা গ্লাসে পানি পান করলে ক্যান্সার ঝুঁকি ৮৫ শতাংশ বেড়ে যায়। প্লাস্টিকের বোতলে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যালেট না আমাকে একটি ক্ষতিকর উপাদান। যেটা দিন দিন আমাদেরকে ক্যান্সারের দিকে নিয়ে যাচ্ছে। আমরা যদি প্রতিনিয়ত প্লাস্টিকের বোতলে পানি পান করি তাহলে এটা পানির সঙ্গে মিশে আমাদের শরীরে প্রবেশ করে।আমাদের শরীরে প্রবেশ করে আমাদের সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গকে ক্ষতিগ্রস্ত করে।তাছাড়া আমাদের ক্যান্সারে ঝুঁকি বাড়িয়ে দেয়।

প্লাস্টিকের বোতলে গরম পানি খেলে কি ক্ষতি হয় - 

আমরা সকলে জানি প্লাস্টিকের বোতলে বা গ্লাসে পানি পান করা কতটা শরীরের জন্য ক্ষতিকর। যখন আমরা প্লাস্টিকের বোতল বা মগে গরম পানি ঢেলে খাব এটা আরো বেশি মারাত্মক। কারণ যখন আমরা প্লাস্টিকের বোতল বা মগে যখন গরম পানি ঢালবো তখন প্লাস্টিকে থাকা ক্ষতিকর উপাদান,ব্যাকটেরিয়া, ও নানান ক্ষতিকর পদার্থ পানির সঙ্গে মিশে সেটাকে বিশেষ থেকে মারাত্মক  বা ভয়ঙ্কর করে তুলবে। যেটা আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪