OrdinaryITPostAd

থাইরয়েড থেকে মুক্তির ঘরোয়া উপায় - থাইরয়েড রোগের ওষুধের নাম

আপনি যদি  থাইরয়েড কেন হয়,থাইরয়েডের লক্ষণ,থাইরয়েড থেকে মুক্তির ঘরোয়া উপায়,থাইরয়েড রোগের ওষুধের নাম,থাইরয়েড রোগ হলে ওষুধ খাওয়ার নিয়ম সম্পর্কে যদি আপনি বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য আপনি যদি এই পোস্টটি সম্পন্ন করতে পারেন তাহলে আমি বলছি থাইরয়েডের সমস্ত খুঁটিনাটি সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পারবেন।

পোস্ট সূচিপত্র - থাইরয়েড থেকে মুক্তির ঘরোয়া উপায় - থাইরয়েড রোগের ওষুধের নাম

থাইরয়েড কেন হয় - 

থাইরয়েড হল একটি গ্রন্থির নাম। সেটা হলো গলার নিচের দিকে থেকে থাকে। বাংলাদেশ থাইরয়েড এর রোগের সংখ্যা ৩ কোটি ৮০ লাখ এবং এটা দিন দিন বেড়ে চলেছে। অন্য সব রোগ বা মরণব্যাধি থেকে থাইরয়েড রোগের সংখ্যা বেশি। থাইরয়েডের প্রথম প্রধান কাজ হল হরমোন সিক্রেট করা যা নিয়ন্ত্রণ ও শরীরের কাজকে পরিবর্তন করে।

আরো পড়ুন - কাশি হলে করণীয় - কাশি থেকে মুক্তির ঘরোয়া উপায়

পুরো বিশ্বে এখন থাইরয়ে  হরমোন জনিত সমস্যা হিসেবে পরিচিত। ডায়াবেটিসের পরে অবস্থান হরমোন জনিত সমস্যার নাম থাইরয়েড। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় নারীরাই এ রোগে বেশি ভোগেন। বাংলাদেশের তথ্য অনুযায়ী বাংলাদেশের শুধু চারটি কারণে থাইরয়েড রোগ হতে পারে যেমন-

প্রথম কারণ হলো, বাংলাদেশের প্রচুর পরিমাণে আয়োডিনের অভাবে রয়েছে। আয়োডিনের অভাবের জন্যই সাধারণত আমাদের থাইরয়েডের মত সমস্যা দেখা দেয়। এর মধ্যে সবচেয়ে বড় সমস্যা হলো গয়টার। গলার নিচের দিকে ফুলে যাওয়া কেই গয়টার বলা হয়। 

আরো পড়ুন - চর্মরোগ থেকে মুক্তির ঘরোয়া উপায়

মূলত আমাদের দেশে গয়টার অনেক বড় ধরনের সমস্যা। এর মধ্যেই ছোট শিশুরা আয়োডিনের অভাবে ত্রুটিপূর্ণ জন্মগ্রহণ করে। এর কারণে সাধারণত থাইরয়েড দেখা দেয়মানব শিশু শরীরে আয়োডিনের অভাবে মানসিক ও শারীরিক দুটোতে বিকাশ ঘটে।

দ্বিতীয়ত কারণ হল, আবার অনেক সময় দেখা যায় জেনেটিকের সমস্যা থাইরয়েড হয়ে থাকে। যেমন আপনার পরিবারের , মা , বাবা , দাদা , দাদি কিংবা পূর্বপুরুষের যদি এই সমস্যা থেকে থাকে সেই ক্ষেত্রে জেনেটিক লিংক এর মাধ্যমে আপনার শরীরে থাইরয়েডের মত সমস্যা দেখা দিতে পারে।

আরো পড়ুন-সোরিয়াসিস থেকে মুক্তির ঘরোয়া উপায়

তৃতীয় কারণ হলো, বিশেষজ্ঞ  চিকিৎসক ছাড়া থাইরয়েড রোগের জন্য যদি কেউ রেডিও আয়োডিন বেশি খেয়ে থাকে তাহলে থাইরয়েডের মত সমস্যা হতে পারে।

চতুর্থ কারণ হলো, আপনার গলায় যদি অপারেশন বা সার্জারি হয়ে থাকে সেই ক্ষেত্রে সেখান থেকে ইনফেকশন হয়ে আপনার গলায় থাইরয়েডের মত সমস্যা হতে পারে। এর জন্য আপনি যদি গলায় অপারেশন সার্জারি করে থাকেন তাহলে। ঘাটা সুকেছে কিনা সে দিকে খেয়াল রাখতে হবে।

বাংলাদেশ একজন থাইরয়েড বিশেষজ্ঞ বলেছেন, থাইরয়েড হরমোন জাতীয় সমস্যা বা সাধারণ কোনো ইনফেকশনের জন্য হতে পারে আপনার শরীরে। আবার এটা কোন প্রকারের ভাইরাস বা ব্যাকটেরিয়া এর মত সমস্যার মধ্যেমেও হতে পারে। থাইরয়েড হলে আপনার গলায় বা থাইরয়েড গ্ল্যান্ডে অনেক ব্যাথা হতে পারে। থাইরয়েডের কারণে গলার ভেতরে ব্যাথা হলে আপনার শরীরে হঠাৎ কাঁপুনি দেখা দিতে পারে।

এবং আপনার শরীরে প্রচুর পরিমাণে ঘামে সৃষ্টি হয়। কোন থাইরয়েডের রোগী ব্যাপারটা বুঝতে পারে না যে তার থাইরয়েডের মতো সমস্যা হয়েছে ,এমন মনে হবে যেন আপনার হার্ট অ্যাটাক হচ্ছে। এটা হচ্ছে থাইরয়েডের প্রদাহের প্রধান ও মূল কারণ বা উপসর্গ। যখন দেখবেন আপনার শরীর থেকে থাইরয়েড হরমোন কমে যাই তখন এটাকে হাইপো থাইরয়েড বলে হয়।

হাইপোথাইরয়েড হলে রোগী হঠাৎ শুকিয়ে যাবে ও গলার কণ্ঠস্বর পরিবর্তন হবে। মানসিক দুশ্চিন্তা বেড়ে যাবে , মানসিক ও শারীরিক পরিবর্তন হবে ,কোষ্ঠকাঠিন্য হবে  অর্থাৎ কোন মেয়ের যদি থাইরয়েডের মতো সমস্যা দেখা দেয় তাহলে হঠাৎ মাসিকের পরিবর্তন বা বেশি হতে থাকবে আবার হঠাৎ কমে যেতে পারে।

থাইরয়েড হলে খুব বেশি মাসিক হওয়ার কারণে শরীর অনেক দুর্বল হয়ে যায়, এবং সাথে সাথেই তার চলার গতি কমে যায়। তার শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম বের হবে ও ওষুধ ঘুম হবে কিন্তু সে পরিমাণ মতো ঘুমাতে পারবে না।

থাইরয়েড রোগীর ব্যক্তির চুল পড়ে যেতে পারে , কণ্ঠস্বর পরিবর্তন হতে পারে , শরীরের চামড়া ফ্রেস কা হয়ে যেতে পারে , অ্যালার্জির মতো সমস্যা বেড়ে যেতে পারে , যৌন চাহিদা কমে যেতে পারে , খাবার রুচির পরিবর্তন আসতে পারে ইত্যাদি। যদি কোন শিশুর থাইরয়েডের মত সমস্যা দেখা দেয় তাহলে সেই শিশু আগের থেকে কম না তাছাড়া করবে এটা দেখে মা-বাবাকে বুঝতে হবে যে শিশুটি থাইরয়েড হয়েছে এবং একজন ভালো ডাক্তারের পরামর্শ নিতে হবে

এছাড়াও আপনার শরীর থেকে যদি থাইরয়েড হরমোনটি যদি হঠাৎ বেড়ে যায় সেই ক্ষেত্রে হাইপার থাইরয়েডিজম দেখা দেয় সাথে তাহলে সাথে সাথেই আপনার হার্টবিট বেড়ে যাবে। সে পানি খেতে থাকবে কিন্তু তার গলা শুকিয়ে যাবে। থাইরয়েড হলে দ্বিতীয় সমস্যা দেখা দেয় পাতলা পায়খানা হওয়া। থাইরয়েড হলে আরেকটা সমস্যা দেখা দিতে পারে সেটা হলো হার্টবিট বেড়ে যাওয়া কোন ব্যক্তি যদি হার্টবিট বেরে যায় সে কোন কাজ কাম করতে পারে না।

থাইরয়েড এর লক্ষণ - 

  • ঘুম কম হওয়া
  • ওজন হঠাৎ কমে যাওয়া
  • সব সময় মানুষের চাপে থাকা
  • শরীর দুর্বল হয়ে যায়
  • শরীর সবসময় কাঁপতে থাকে
  • শরীরে তাপমাত্রা কমবেশি হতে পারে
  • চোখে ঝাপসা দেখা
  • চোখে জ্বালাপোড়া করা
  • শরীরের সবসময় ক্লান্তি ক্লান্তি বোধ
  • মহিলাদের ঘন ঘন এবং আগের তুলনায় অনেক বেশি পরিমাণে মাসিক হওয়া
  • চুল উস্কো খুশকি হয়ে যাওয়া
  • কন্ঠস্বর পরিবর্তন হওয়া
  • হঠাৎ শরীরে তাপমাত্রা পরিবর্তন বা ঠান্ডা লাগা

থাইরয়েড থেকে মুক্তির ঘরোয়া উপায়  - 

থাইরয়েড থেকে মুক্তির উপায় সম্পর্কে বিস্তারিত বলা হলো - 

বাইরের খাবার পরিহার করতে হবে  - থাইরয়েড ভালো করতে আপনাকে সবার প্রথমে বাড়িতে কোন খাবার খাওয়া যাবে না। বাইরে যদি কোন পোকারের ফাস্টফুড,ভাজাপোরা,অতিরিক্ত তেল ,লবণ,চর্বি কার্বনেট সহ ক্ষতিকারক খাবার থেকে নিজেকে পরিহার  করতে হবে। এই সমস্ত খাবারগুলো স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক। এসব খাবার খাওয়ার ফলেই থাইরয়েডের মত সমস্যা দেখা দেয় তাছাড়া শরীরে আরো অনেক বড়  ধরনের প্রভাব ফেলতে পারে।

নিয়মিত ব্যায়াম করা - অগোছালো জীবন যাপনে করার জন্যও থাইরয়েড এর মত সমস্যা দেখা দিতে পারে। বর্তমান সময়ে মানসিক সমস্যা সবচেয়ে বড় কারণ হলো থাইরয়েড । স্বাস্থ্য ভালো রাখতেও থাইরয়েড ভালো করতে সকালে ঘুম থেকে উঠে আপনাকে নিয়মিত ব্যায়াম করতে হবে।   আশা করা যায় থাইরয়েডের মতো সমস্যা আপনার শরীর থেকে ভালো হয়ে যাবে। তাছাড়া আপনার শরীর থেকে অতিরিক্ত ক্যালরি কমাতে এবং শরীরকে সুস্থ রাখতে নিয়মিত ব্যাঙের কোন  বিকল্প নেই।

থাইরয়েড রোগের ওষুধের নাম - 

থাইরয়েড এমন একটি রোগ যেটা সহজে  ভালো হয় না। দীর্ঘদিন ওষুধ খাবার পরও এটা নিয়ন্ত্রণে আসে না। তাই আমাদের দীর্ঘদিন ওষুধ খেতে হবে থাইরয়েড থেকে মুক্তি পেতে। থাইরয়েড রোগের কিছু ওষুধের নাম দেয়া হলো -
  • AKEL 6
  • THYROIDINUM 3

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪