OrdinaryITPostAd

গ্রিন টি খাবার উপকারিতা - খালি পেটে গ্রিন টি খেলে কি হয়

খালি পেটে গ্রিন টি খেলে কি হয় এ সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি আপনার জন্য আমি বলছি আপনি এই আর্টিকেলটি সম্পূর্ণ করেন তাহলে গ্রিন টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন বলে আমি মনে করি।


পোস্ট সূচিপত্রঃগ্রিন টি খাবার উপকারিতা - খালি পেটে গ্রিন টি খেলে কি হয়

  • গ্রিন টি খাবার উপকারিতা
  • গ্রিন টি এর গুনাগুন
  • গ্রিন টি খাবার সময়

গ্রিন টি খাবার উপকারিতাঃ

চা হলো একটি জনপ্রিয় পানীয়।সেটা হোক ঘরোয়াড্ডা বা বন্ধুমহল।চায়ের জুরি নেই সারাদিনে ক্লান্ত দূর করতে।যা যদি খেতেই হয় তবে গ্রিন টি কেন।এই গ্রিন টিটে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট শরীরকে চাঙ্গা রাখে সবদিক থেকেই।গ্রিন টি রোদ প্রতিরোধ মত বাড়ায়,ক্যান্সারের ঝুঁকি কমায়,উচ্চ রক্তচাপ কমিয়ে দেয়,ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে,চুল ওঠা রোধ করে। আরো নানান সমস্যা দূর করে এই গ্রিন টি যেটা আমরা সকলে জানে না।

গ্রিন টি তে কেটেচীন নামে একটি উপাদান থাকে। গ্রিন টিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং ভিটামিন সি যেটা শরীরকে মজবুত ও সকল ক্ষমতা থেকে দূরে রাখে। যেটা একাধিক উপকার করে শরীরের। গ্রিন টি ওজন কমায়,গ্রিন টি হজম প্রক্রিয়াকে বাড়িয়ে দেয়,শরীরের অতিরিক্ত ওজন কমিয়ে ফেলতে সাহায্য করে।

আবার অনেক মানুষ আছে যারা রাতে ঘুমানোর আগে গ্রিন টি খেয়ে থাকেন। এই পৃথিবীর প্রত্যেকটা মানুষের একটি ভুল ধারণা যে যত বেশি গ্রিন টি পান করা যাবে তত তাড়াতাড়ি ওজন কমবে।প্রথমে আমাদের সকলকে যে বিষয়টা ভালো করে বুঝতে হবে সেটা হলো কফির চেয়েও গ্রিন টি ভালো হলেও সারাদিন নিজের ইচ্ছামতো গ্রিন টি পান করা যাবে না।

বিশ্বজুড়ে চা ও কফির পরে রয়েছে গ্রিন টির কদর । সারাবিশ্বে চা ও কফির পর গ্রিন টি সবচেয়ে বেশি বিক্রি হয় পুরো পৃথিবীতে তা বললে ভুল হবে না। গ্রিন টি শুধু ওজন কমাতে ব্যবহার হয় না সুস্বাস্থ্যের জন্য গ্রিন টি অনেক উপকারে একটি তরল পানিও। গ্রিন টি শরীরের হজমে সাহায্য করেন ও রোদ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় তার সাথে মনকে প্রফুল্ল রাখে সব সময়। এই পৃথিবীতে অনেক মানুষ আছে যারা সারাদিন গ্রিন টি পান করেন শুধু গ্রিন টির এর উপকারিতা কথা ভেবে। 

চলুন বন্ধুরা গ্রিন টি পান করার কিছু উপকারিতা জেনে আসে -

ওজন কমায়ঃগ্রিন টি ওজন কমাতে অনেক বড় ভূমিকা রাখে। ওজন কমানোর জন্য ব্যায়াম করার পাশাপাশি পুরো পৃথিবীর মানুষ গ্রিন টি খেয়ে থাকেন যেন খুবই দ্রুত তাদের শরীরের ওজন কমাতে পারে । পৃথিবীর প্রায় ৮৫ শতাংশ মানুষ গ্রিন টি খেয়ে থাকেন শুধু ওজন কমানোর জন্য। গ্রিন টি এর সবচেয়ে ভালো গুণাবলী হচ্ছে এটা খুবই কম সময়ে ওজন কমাতে সাহায্য করে। গ্রিন টিতে রয়েছে কেটাচীন এমন একটি উপাদান যা খুবই সহজে ওজন কমাতে সাহায্য করে।

পুরো পৃথিবীর হলিউড-বলিউড-টলিউড এর হিরো- হিরোইন সবাই ওজন কমানোর জন্য গ্রিন টি পান করে থাকেন। কারণ খুবই দ্রুত ওজন কমানোর জন্য গ্রিন টি অনেক বড় ভূমিকা রাখে। যারা পরিশ্রম ছাড়া ওজন কমাতে চান তাদের জন্য গ্রিন টি খুবই উপকারী একটি পানীয়। আপনি যদি খুবই অল্প সময়ে ওজন কমাতে চান তাহলে আপনি প্রতিদিন ২ থেকে ৩ কাপ গ্রিন টি খেতে পারেন। এতে আপনাদের ওজন দ্রুত কমে আসবে বলে আমি মনে করি।

শরীরকে সতেজ রাখেঃফ্লেভোনয়েড নামে একটি এন্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে গ্রিন টিতে। এমন একটি এমন একটি শক্তিশালী উপাদান যেটা আমাদের সকল এর শরীরকে সুস্থ রাখে। তাই আমাদের প্রতিদিন গ্রিন টি খাওয়া উচিত। যেন আমাদের শরীরকে সতেজ ও ফুরফুরে রাখতে পারি। আপনি যদি প্রতিদিন ২ থেকে ৩ কাপ গ্রিন টি পান করেন। তাহলে আমি বলছি আপনার শরীর সারাদিন সুস্থ থাকবে। আপনাকে কোন রোগ কাবু করতে পারবে না।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ঃরোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে গ্রিন টি অনেক বড় ভূমিকা রাখে। গ্রিন টিতে কেটেচীন নামক একটি উপাদান রয়েছে এবং এটি ভিটামিন সি ও ভিটামিন ই এর থেকেও বেশি শক্তিশালী। গ্রিন টি খাবার সাথে সাথে নানান রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীরের নানান উপকারী বৃদ্ধি করে। তাই আমাদের সকালে ঘুম থেকে উঠে এক গ্রিন টি খাওয়া উচিত যেন আমরা সারাদিন ঠিকঠাক মতো কাজ করতে পারি।

ডিপ্রেশন কমাইঃডিপ্রেশন বা অবসাদ কমাতে গ্রিন টি অনেক বড় ভূমিকা পালন করে। জীবিকার তাগিদে আমাদের প্রতিদিন কোন না কোন কাজ করতে হয়। এই কাজের ফলে আমাদের দেখা দেয়  ডিপ্রেশন বা অবসাদ । আর এই ডিপ্রেশন বা অবসাদ কমাতে গ্রিন টি অনেক বড় সহায়ক হিসেবে কাজ করে। গ্রিন টি তে থিয়ানিন নামক একটি অ্যামাইনো এসিড থাকে যার কারণে ডিপ্রেশন বা অবসাদ খুব দ্রুত কমে যায়।

আপনি যদি প্রতিদিন ২ থেকে তিন কাপ গ্রিন টি পান করেন তাহলে আপনার শরীর থেকে ডিপ্রেশন বা অবসাদ সারা জীবনের জন্য চলে যাবে।আপনি যদি নিয়মিত গ্রিন টি পান করেন তাহলে ডিপ্রেশন থেকে মুক্তি পেতে পারেন। বলে আমি মনে করি

দাঁত ভালো রাখেঃদাঁত কে ভালো রাখতে গ্রিন টি টুথপেস্ট এর মত কাজ করে। গ্রিন টি তে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট যা দাঁত কে সুন্দর ও শক্ত করতে সাহায্য করে। গ্রিন টি মুখের ভেতর ব্যাকটেরিয়া বৃদ্ধি করতে দেয় না। এতে আমাদের দাঁত ভালো থাকে অনেক দিন। আপনি যদি আপনার দাঁত ভালো রাখতে চান তাহলে আপনার প্রতিদিন গ্রিন টি খাওয়া উচিত বললে আমি মনে করি।

গ্রিন টি এর গুনাগুনঃ

আমাদের শরীরের জন্য অনেক উপকারী গ্রিন টি। এই কথাটা কম বেশি আমরা সকলেই জানি। গ্রিন টি করোনা রোগ ভালো করার পাশাপাশি আরো নানান রকম রোগ সারাতেও কাজ করে। গ্রিন টি আমরা সকলে পান করি কিন্তু গ্রিন টি এর গুনাগুন সম্পর্কে জানে না। চলুন বন্ধুরা এক কাপ গ্রিন টিতে কি কি  রয়েছে গুনাগুন সেটা সম্পর্কে জেনে নিন -

  • ক্যালরি রয়েছে ৩.৫ গ্রাম
  • প্রোটিন রয়েছে ১.২৫ গ্রাম 
  • পটাশিয়াম রয়েছে ২৫ মিলিগ্রাম
  • সোডিয়াম রয়েছে ৩.২৪ মিলিগ্রাম
  • ক্যাফাইন রয়েছে ৩৩.৬ মিলিগ্রাম

গ্রিন টি খাবার সময়ঃ

আমরা প্রতিদিনই গ্রিন টি খেয়ে থাকি। আমরা জানি গ্রিন টিতে রয়েছে নানান উপাদান যেটি আমাদের শরীরে কে সুস্থ ও সবল করে তুলতে পারে। কিন্তু বন্ধুরা গ্রিন টি খেলে যেমন আমাদের শরীরে উপকার বয়ে আনে তেমনি গ্রিনটি বেশি খেয়ে ফেললে দেখা দিতে পারে আমাদের শরীরে নামানো সমস্যা। সকালে ঘুম থেকে উঠে গ্রিন টি পান করা উচিত নয়। খাবার পর পর গ্রিন টি পান করা উচিত নয়। এতে দেখা দিতে পারে আমাদের শরীরের সমস্যা।







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪