OrdinaryITPostAd

তেলাপোকা ও ছারপোকা তাড়ানোর ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

আপনি যদি তেলাপোকা বা ছারপোকা তাড়ানোর ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য আপনি যদি এই আর্টিকেলটি সম্পন্ন করতে পারেন তাহলে আমি বলছি তেলাপোকা ও ছারপোকা তাড়ানোর ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পারবেন।


পোষ্ট সূচিপত্রঃ তেলাপোকা বা ছারপোকা তাড়ানোর ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

  • তেলাপোকা ও ছারপোকা কেন হয় 
  • তেলাপোকা ও ছারপোকা তাড়ানোর ঘরোয়া উপায়
  • তেলাপোকা ও ছারপোকা তাড়ানোর ঔষধ

ছার পোকা কেন হয় - 

পৃথিবীর প্রায়  প্রত্যেকটি মানুষই তেলাপোকা বা ছারপোকা এর সাথে পরিচিত।তেলাপোকা বা ছারপোকা নামটি মনে আসলেই শরীরের মধ্যে একটি বিশ্রী বা অস্বস্তিদায়ক ভাব চলে আসে। পৃথিবীর পাই প্রত্যেকটি বাড়িতেই তেলাপোকা ছারপোকার উপদ্রব সত্যিই অস্বস্তিকতায়ক। এই তেলাপোকা বা ছারপোকা আপনার ঘরকে করে অপরিষ্কার তেমনি বাড়িতে বয়ে নিয়ে আসে নানান অসুখ-বিসুখ। 

আরো পড়ুন - গ্রিনটি খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

পৃথিবীর প্রত্যেকটি বাড়ির রান্নাঘর থেকে শুরু করে,টয়লেট,সুকেশ,আলমারি,বাক্স,ড্রেসিং টেবিল, বেডরুম ড্রয়িং,ড্রয়িং রুম সব জায়গায় তেলাপোকা বা ছারপোকার বসবাস। তেলাপোকা বা ছারপোকা, বাড়িতে যদি একবার বাসা বাঁধে তাহলে সেই তেলাপোকা বা ছারপোকা বাড়ি থেকে বের করা অনেক কষ্টসাধ্য ব্যাপার।

পৃথিবীর মানুষের প্রত্যেকটা বাড়িতেই তেলাপোকা আছে। আমাদের মনে একটাই প্রশ্ন এ তেলাপোকা বা ছারপোকা কেন হয়। তেলাপোকা বা ছারপোকা হয় শুধু আমাদের কারণে।তেলাপোকা জন্মায় অস্বাস্থ্যকর পরিবেশে যেমন টয়লেট , রান্নাঘর আরো অনেক জায়গায়। এই সব জায়গা যদি আমাদের সবসময় পরিষ্কার রাখি তাহলে আর ছারপোকা বা তেলাপোকা ঘরে জন্মাবে না তার জন্য আমাদের সবসময় ঘর পরিষ্কার রাখা উচিত।

ছার পোকা তাড়ানোর ঘরোয়া উপায় -

ছারপোকা ক্ষতিকারক ও বিষাক্ত একটি পতঙ্গ। তেলাপোকা ও ছারপোকা সবসময় ময়লা ও আবর্জনার মধ্যে থাকার পাশাপাশি অনেক ক্ষতিকর জীবাণু বহন করে বেড়ায়। খাবারের খোঁজে আমাদের ঘরের  সমস্ত খাবার বা আসবা পত্র এর উপর দিয়ে হেঁটে বেড়ায়। তেলাপোকা বা ছারপোকার উপদ্রব অনেকেই অতিষ্ঠ। চলুন বন্ধুরা তেলাপোকা বা ছারপোকা  তাড়ানোর কিছু ঘরোয়া উপায় জেনে নি - 

বেকিং পাউডার ও চিনি - বেকিং পাউডার ও চিনি ঘর থেকে তেলাপোকা ও ছারপোকা তাড়াতে অনেক বড় ভূমিকা রাখে। একটি পাত্রে সমপরিমাণ বেকিং পাউডার ও চিনি নিতে হবে। এরপর তাতে সামান্য পরিমাণে পানি নিতে হবে । এরপর সেগুলো ভালো করে মিশাতে হবে একটা দিকে খেয়াল রাখতে হবে যেন পানির পরিমাণটা বেশি না হয়ে যায়। মিশ্রণটা কিছুটা আঠালো আঠালো হবে। ঘরের চারিদিকে ছড়িয়ে দিন মিশ্রণটি।

যেখান  তেলাপোকা বা ছারপোকার উপদ্রব বেশি সেখান-সেখানে সরিয়ে দিন। তেলাপোকা বা ছার পোকা গুলো চিনির লোভে আসলেও বেকিং পাউডারের গন্ধে মারা যাবে। বেকিং পাউডার ও চিনি যদি প্রতিদিন এইভাবে ব্যবহার করতে থাকেন তাহলে আপনার ঘর থেকে সারা জীবনের জন্য তেলাপোকা বা ছারপোকা নির্মূল হয়ে যাবে।

আরো পড়ুন-কফি খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

বোরিক পাউডার - তেলাপোকা বা ছারপোকা তাড়াতে বোরিক পাউডার  এর ভূমিকা অপরিসীম। আপনি তেলাপোকা বা ছারপোকা তাড়াতে বোরিক পাউডার ব্যবহার করতে পারেন। বোরিক পাউডার থাকলে চিনি ব্যবহার করতে হয় না শুধু বোরিক পাউডার যথেষ্ট। আপনার বাড়িতে যে যে স্থানে তেলাপোকা বা ছারপোকা আছে সেই সেই স্থানে বোরিক পাউডার ছরিয়ে দিন। তেলাপকা বা ছারপোকা খুবই দ্রুত মারা যাবে।

বোরিক পাউডার ব্যবহার করলে বাড়ি থেকে শুধু তেলাপোকা বা ছারপোকা দূর হবে তা নয় তার সাথে পিঁপড়া বা অন্যান্য পোকা-মাকড় দূর হবে।বোরিক পাউডারে আছে প্রচুর পরিমাণে এসিড। যে বাড়িতে একবার বোরিক পাউডার দেয়া হবে সে বাড়িতে আর কোনদিন তেলাপোকা বা ছারপোকা জন্মাবে না।

সাবান ও পানি - ঘর থেকে তেলাপোকা বা ছারপোকা দূর করার জন্য সাবান ও পানি একটি কার্যকারী সমাধান।শুধু সাবান ও পানি দিয়েই ঘরের তেলাপোকা ও ছারপোকা দূর করা যায়।সাবান পানি,হ্যান্ডওয়াশ,ফেসওয়াশ,সবগুলো একসাথে পানিতে মিশিয়ে স্প্রে করা বোতলে ভরে রেখে দিন। যখনই কোন তেলাপোকা বা ছারপোকা দেখবেন তখনই সেই পানি তেলাপোকা ও ছারপোকার গায়ে স্প্রে করে দিন।

আসলে তেলাপোকা ও ছারপোকা কোন তরল সুগন্ধ সহ্য করতে পারে না। আপনার বাড়িতে ঘরে যে কোনো স্থানে তেলাপোকা ও ছারপোকা উপদ্রব দেখলে সাথে সাথেই সাবান পানি মিশিয়ে তার গায়ে স্প্রে করে দিন। তাহলে আপনার বাড়িতে আর কোনদিন তেলাপোকা ছারপোকা জন্মাবে না।

নিমপাতা - আমরা সকলে জানি নিম পাতার উপকারিতা। আমাদের ঘরবাড়ি থেকে তেলাপোকা বা ছারপোকা দূর করতে নিম পাতা অনেক বড় ভূমিকা রাখে। তেলাপোকা বা ছারপোকা তাড়াতে নিমপাতা আমরা দুই ভাবে ব্যবহার করতে পারি। যেমন নিমপাতা ভালো করে পাটাতে বেটে নিয়ে সেই বাটা নিমপাতা পানির সঙ্গে ভালো করে মিশিয়ে যে যে স্থানে তেলাপোকা বা ছারপোকা আছে সেই সেই স্থানে বোতলে করে স্প্রে করে দিতে পারি। এতে বাড়ি থেকে তেলাপোকা বা ছারপোকা দূর হয়ে যাবে।

আবার আমরা কিছু নিম পাতা নিয়ে ঘরের যে যেই স্থানে তেলাপোকা বা ছারপোকার বাসস্থান আছে। সেই সেই স্থানে নিম পাতা নিয়ে ছড়িয়ে ছিটিয়ে দিলে আশা করা যায় সারা জীবনের জন্য তেলাপোকা বা ছারপোকা নির্মূল হয়ে যাবে।

লবঙ্গ - লবঙ্গ একটি মসলা হলেও তেলাপোকা ও ছারপোকা তাড়াতে অনেক বড় ভূমিকা রাখে। আমাদের   খুবই উপকারী একটি মসলার নাম হল লবঙ্গ। যেটা আমরা মসলা হিসেবে ব্যবহার করি কিন্তু এটা তেলাপোকা ও ছারপোকা তারাতে একটি কার্যকারী সমাধান। আপনার বাড়িতে যদি তেলাপোকা ও ছারপোকা বাসা বাঁধে তাহলে। একটা লবঙ্গ নিয়ে ঘরে যে যে স্থানে তেলাপোকা বা ছারপোকা বাসা বেধেছে সেই সেই স্থানে লবঙ্গ রেখে দিলে তেলাপোকা ও ছারপোকা সারা জীবনের জন্য দূর হয়ে যাবে।

আরো পড়ুন-ড্রাগন ফল খাওয়ার উপকারিতা ও গুনাগুন সম্পর্কে জানুন

লবঙ্গর ঝাঁঝালো গন্ধ তেলাপোকা ও ছারপোকা কে বাড়ি ছাড়া করবে। লবঙ্গ আপনার  বাড়ির আশেপাশে ও তেলাপোকা ও ছারপোকা আসতে দেবে না। আপনার বাড়ি টয়লেটে,রান্না ঘরে,বেডরুমে,ডাইনে রুমে খাবার ঘরে,স্টোর রুমের যে যে স্থানেতেলাপোকা ও ছারপোকা আছে সেই সেই স্থানে লবঙ্গ ছড়িয়ে দিন। আশা করা যায় আপনার বাড়িতে তেলাপোকা বা ছারপোকা জন্মাবে না।

ছার পোকা তাড়ানোর ঔষধ -

  • হ্যাভলন
  • অ্যালুমিনিয়াম ফসফাইড
  • বেকিং সোডা
  • বোরিক পাউডার 
  • ডিটল
  • রাজটক্স
  • ব্যাড গুস
  • সার্ফ এক্সেল
  • ল্যাপ্টন
  • এসিড বরিক





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪