OrdinaryITPostAd

জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

আপনি যদি জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য আপনি যদি এই পোস্টটি পড়া সম্পন্ন করতে পারেন তাহলে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পোস্ট সূচিপত্র- জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম 

  • জন্ম সনদ কি 
  • জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম 
  • জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড PDF

জন্ম সনদ কি -

জন্ম নিবন্ধন সার্টিফিকেট একজন ব্যক্তির সেই দেশের নাগরিকত্বের প্রথম প্রমাণপত্র। জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড হবার আগ পর্যন্ত জন্ম নিবন্ধন সার্টিফিকেট একজন ব্যক্তির জাতীয়তাবাদের প্রমান হিসেবে গ্রহণযোগ্য হয়। বর্তমান সময়ে একজন ব্যক্তির জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড থাকা সত্ত্বেও বেশিরভাগ সময় দেখা যায় সেই ব্যক্তির জন্ম নিবন্ধন সার্টিফিকেটকে বেশি প্রাধান্য দেওয়া হয়।

জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন কপি ডাউনলোড এবং জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন কপি PDF  ডাউনলোড সম্পর্কে বিস্তারিত ভাবে আজকে আমরা আলোচনা করব। আপনিও যদি আমার মত জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইনে ডাউনলোড করার নিয়ম সম্পর্কে জানতে চান এবং জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড পদ্ধতি সম্পর্কে জানতে চান তাহলে নিচের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে বিস্তারিত জানতে পারবেন।

আরো পড়ুন - ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

প্রথমে আমি আপনাকে একটা বিষয় বলে রাখতে চাই, জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন কপি এবং অফিশিয়াল সার্টিফিকেট কপি দুটি এক নয়। সাধারণত অনলাইন থেকে অফিসিয়াল জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড করা যায় না, অফিসিয়াল জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য পেতে হলে আপনাকে সবার প্রথমে স্থায়ী ইউনিয়ন পরিষদে না হলে পৌরসভায় যোগাযোগ করতে হবে।

জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম -

আপনি যদি অনলাইন থেকে জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন কপি ডাউনলোড করতে চান তাহলে সবার প্রথমে আপনাকে জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইটে সাইডে WWW.//everify .bdris.gov.bd এই ওয়েবসাইটটি ঘুরে আসুন। প্রথম ঘরে এসে ১৭ সংখ্যার জন্মদিবন্ধন সার্টিফিকেটের নাম্বার এবং দ্বিতীয় ঘরে এসে জন্ম তারিখ বাছাই করে"Search" বাটনে ক্লিক করুন। তারপরে আপনি Ctrl+P বাটনের চেপে জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন কপি ডাউনলোড করে নিন।

 আর আপনি অরিজিনাল জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য আপনার পার্শ্ববর্তী নিবন্ধন কার্যালয় বা ইউনিয়ন পরিষদে অথবা পৌরসভায় যোগাযোগ করুন। শুধুমাত্র সরকারি দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা কর্মচারী জন্ম নিবন্ধনের ওয়েবসাইট বা সার্ভার থেকে জন্ম নিবন্ধন ডাউনলোড করতে পারবে।

যদি আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড করা হয়ে যাই তাহলে ইউনিয়ন সচিব , মেম্বার  এটিতে স্বাক্ষর ও সিল দিয়ে দিবে।  তারপর সবার শেষে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জন্ম নিবন্ধন সার্টিফিকেটে সিল,স্বাক্ষর,ও জন্ম তারিখ লিখে দিবে। একটি জন্ম নিবন্ধন সার্টিফিকেটে এই সমস্ত কাজ হয়ে গেলে এটি আপনার যে কোন কাজে ব্যবহারের উপযুক্ত হয়ে যাবে। এখন এভাবে আপনি একটি অরিজিনাল জন্ম নিবন্ধন সার্টিফিকেট তৈরি করতে পারবেন।

বর্তমান সময়ে বাংলাদেশের সকল জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডিজিটাল করা হয়েছে। যাদের জন্ম নিবন্ধন কার্ড হাতের লেখা ছিল তারা এখন অনলাইনে জন্ম নিবন্ধন এর আবেদন করার মাধ্যমে কোন প্রকার অর্থ ছাড়া,কোন প্রকার ঝামেলা ছাড়া জন্ম নিবন্ধন সার্টিফিকেট তৈরি করতে পারে। যদি কোন ব্যক্তির জন্ম নিবন্ধন কার্ড পুরনো হয়ে থাকে তাহলে,সে ব্যক্তি পুরাতন জন্ম নিবন্ধন কার্ডটি ইউনিয়ন পরিষদে নিয়ে গেলে খুব সহজে তার জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডিজিটাল বা অনলাইন করে দেয়া হবে।

জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড PDF -

বর্তমান সময়ে কম্পিউটার দিয়ে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডিজিটাল কপি ডাউনলোড করা হচ্ছে। বাংলাদেশের যে কেউ খুবই সহজে জন্ম নিবন্ধনের সার্টিফিকেট অনলাইন কপি PDF ডাউনলোড করে নিজের কাছে সংরক্ষণ করে রাখতে পারে । আপনার যদি মনে হয় জন্ম নিবন্ধন সার্টিফিকেট ধুলাবালে লেগে নোংরা হয়ে যাবে। তাহলে আপনি জন্ম নিবন্ধন কার্ড অনলাইন থেকে ডাউনলোড করে সেটিকে প্রিন্ট করে রাখতে পারেন।

আরো পড়ুন - ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

চলুন বন্ধুরা দেখে নেওয়া যাক কিভাবে জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন থেকে খুব সহজেই ডাউনলোড করে রাখা যায়।

জন্ম নিবন্ধন সার্টিফিকেট টিকে অনলাইন কপি ডাউনলোড করার বিষয়টি কয়েকটি ধাপে ভাগ করা হয়েছে যাতে সাধারণ মানুষ খুব সহজেই সে ধাপগুলো অনুসরণ করে অনলাইনের মাধ্যম থেকে আপনি আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন কপি ডাউনলোড করতে পারেন। জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন থেকে ডাউনলোড করার জন্য এটিকে দুই ভাগে ভাগ করা হয়েছে যেমন- 

  • জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়া
  • জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড

প্রথমে আলোচনা করার বিষয় হলো অনলাইনের মাধ্যমে খুব সহজে কিভাবে যেকোনো জন্ম নিবন্ধন সার্টিফিকেট যাচাই ও বাছাই করা হয়। আসলে জন্ম নিবন্ধন সার্টিফিকেট আসল কি নকল সেটাই যাচাই করা হয়। আর দ্বিতীয় অংশে আপনি খুব সহজে জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন থেকে কিভাবে ডাউনলোড করবেন সেই বিষয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব।

জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়া - 

বর্তমান সময়ে ঘরে বসেই তথ্যপ্রযুক্তি ও উন্নয়নের ফলে আমরা সরকারি ও বেসরকারি সেবা ও তথ্য পেয়ে থাকে। এই কারণে যেকোনো ব্যক্তি যে কোন সময় ঘরে বসেই কম্পিউটার বা ল্যাপটপ কিংবা মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন সার্টিফিকেট যাচাই-বাছাই ও হালনাগাদ করতে পারবে। একটি জন্ম নিবন্ধন সার্টিফিকেট যাচাই -বাছাই করার জন্য যে সকল তথ্য প্রয়োজন তা নিচে দেওয়া হলঃ-

  • জন্ম নিবন্ধন সার্টিফিকেটের ১৭ সংখ্যার নাম্বার
  • আপনার জন্ম তারিখ(তারিখ-মাস-বছর)

আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট ১৭সংখ্যার নাম্বার এবং কোন সালে, কোন বছরে জন্মগ্রহণ করেছেন শুধু এই দুইটা তথ্য থাকলেই অনলাইন থেকে আপনি জন্ম নিবন্ধন সার্টিফিকেট সম্পর্কিত সকল তথ্য যাচাই -বাছাই এবং জন্ম নিবন্ধন সার্টিফিকেটের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন সার্টিফিকেট যাচাই বাছাই প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ছোট ছোট.৪ টি ধাপে ভাগ করা হয়েছে। আপনি এই ধাপগুলো অনুসরণ করলে খুব সহজ হয়েছে কোন কম্পিউটার, ল্যাপটপ ও মোবাইল দিয়ে খুব সহজেই জন্ম নিবন্ধন সার্টিফিকেট যাচাই করতে পারবেন।

প্রথম ধাপঃ জন্ম নিবন্ধন সার্টিফিকেটের ওয়েবসাইটে প্রবেশ করা -

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সার্টিফিকেট তথ্য যাচাই করার জন্য সবার আগে আপনাকে বাংলাদেশের জন্ম ও মৃত্যু তথ্য সম্পর্কিত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটটি আসলে জন্ম নিবন্ধন ওয়েবসাইট নামে পরিচিত। এই জন্ম নিবন্ধন অফিসিয়াল ওয়েবসাইটটি হল https://www.verify.bdris.gov.bd.com/ ।

দ্বিতীয় ধাপঃ জন্ম নিবন্ধন সার্টিফিকেটের নাম্বার প্রদান -

প্রথম ধাপটি যদি আপনি সঠিকভাবে অনুসরণ ও অনুকরণ করেন তাহলে এতক্ষণে আপনি জন্ম নিবন্ধন সার্টিফিকেটের অফিশিয়াল ওয়েবসাইটে পৌঁছে গেছেন। জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইনে যাচাই ও বাছাই করনের পদ্ধতি এই ধাপে এসে ১৭ সংখ্যা নাম্বারটির সাথে জন্ম নিবন্ধন সার্টিফিকেটের  নাম্বারের সাথে ইনপুট করতে হবে।

আরো পড়ুন - বিদেশ থেকে অনলাইনে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম

বাংলাদেশের গ্রাম অঞ্চলে অনেক মানুষের  ১৬ সংখ্যার জন্ম নিবন্ধন সার্টিফিকেট আছে। সেই সকল মানুষের অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সার্টিফিকেট যাচাই ও বাছাই করা সম্ভব নয়। শুধু তারাই এটা যাচাই করতে পারবে যাদের জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন এর মাধ্যমে ১৭ সংখ্যার ডিজিটাল করা আছে এবং শুধু তারাই অনলাইন থেকে জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।

তৃতীয় ধাপঃ সঠিক জন্ম তারিখ ,মাস,বছর ইনপুট দেওয়া

জন্ম নিবন্ধন সার্টিফিকেট যাচাই করার এ ধাপে এসে আপনি যে ব্যক্তির জন্ম নিবন্ধন যাচাই করতে চান তার জন্ম তারিখ ইনপুট করতে হবে। জন্ম নিবন্ধন ওয়েবসাইট বা সার্ভারে সর্বশেষ আপডেট অনুসারে  দুইটি উপায়ে আপনি আপনার ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ ইনপুট করতে পারবেন।

আপনি যখন প্রথমে জন্ম তারিখ লেখার বাটনে ক্লিক করবেন তখন একটা ক্যালেন্ডার চলে আসবে আপনার সামনে।সেখান থেকে আপনি জন্ম তারিখ,জন্ম মাস ,জন্ম বছর ইনপুট এর ঘরে এগুলো পূরণ করতে হবে। তাছাড়া আপনি যদি চান তাহলে আপনি খুব সহজেই ম্যানুয়ালি জন্ম তারিখ ইনপুট করতে পারবেন। তবে আপনাকে একদিকে খেয়াল রাখতে হবে জন্ম তারিখ ইনপুট দেওয়ার সময় সঠিক ডেট অফ বার্থ সঠিক নিয়মে ইনপুট উপর দিতে হবে। কোন প্রকারের ভুল করলে চলবে না।

জন্ম নিবন্ধন কার্ডে জন্ম তারিখ ইনপুট দেওয়ার সময় একটা দিকে খেয়াল রাখতে হবে যাতে প্রথমে আপনাকে জন্মশাল এরপর জন্ম মাস এবং আপনি কোন মাসে জন্মগ্রহণ করেছেন এবং সর্বশেষ আপনি কোন মাসে কোন তারিখে জন্মগ্রহণ করেছেন সে তারিখ লিখতে হবে। আপনার বুঝার সুবিধার্থে নিচে একটি উদাহরণ দিয়ে জন্ম তারিখ সঠিক ভাবে লেখার বিষয়টি দেখানো হলো

দেখানোর সুবিধার্থে আমি ধরে নিলাম যার জন্ম নিবন্ধন সার্টিফিকেট যাচাই করবেন তা জন্ম সাল ২০০২ সালের মার্চ মাসের ২০ তারিখে। এক্ষেত্রে ইনপুট দেওয়ার ঘরে জন্ম তারিখ হবে "২০০২-০৩-২০" এগুলো লেখার সময় আপনাকে আরেকটা দিকে খেয়াল রাখতে হবে যেন এগুলোতে বাংলা না হয়ে যায় এ  লেখাগুলো সব ইংরেজিতে লিখতে হবে।

চতুর্থ ধাপঃ ক্যাপচা পূরণ করতে হবে-

জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইনে যাচাই করার পদ্ধতির শেষ ধাপে চলে এসেছি আমরা। আপনাকে ওয়েবসাইটের সামনে একটি ক্যাপচা দেখাবে।সাধারণত যোগ অথবা বিয়োগ অংকে হয়ে থাকে সিকিউরিটি ক্যাপচাটা যেটা আমরা সবাই দেখতে পাবার কথা। আপনি সেটি ইনপুট অপশনে বসিয়ে সার্চ অপশন এ ক্লিক করলেই সেই ব্যক্তি জন্ম নিবন্ধন সার্টিফিকেটের  সমস্ত তথ্য দেখা যাবে। 

কাজ করতে করতে আমরা খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করে ফেলেছি। এখন আপনি চাইলেই খুব সহজেই জন্ম নিবন্ধন কার্ড অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪