OrdinaryITPostAd

অনলাইনে জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম

 আপনার যদি জন্ম নিবন্ধন সার্টিফিকেটে কোন তথ্য ভুল থাকে তাহলে অনলাইনের মাধ্যমে আবেদন    করে তা দুই থেকে তিন দিনের মধ্যে জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধন করা যায়। চলুন বন্ধুরা জেনে নেওয়া যাক আপনি কিভাবে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধনের জন্য আবেদন করবেন।

আপনার যদি জন্ম নিবন্ধন সার্টিফিকেটের কোন তথ্য ভুল থেকে থাকে। তাহলে সেটা কোন ব্যাপার না। আপনি আপনার জন্ম দেওয়ার সার্টিফিকেটের ভুল অনলাইনে মাধ্যমে সংশোধন করার জন্য আবেদন করতে পারবেন।

জন্ম নিবন্ধন সার্টিফিকেটের তথ্য সংশোধন আপডেটের সব তথ্য যেমন আপনি কিভাবে জন্ম নিবন্ধন সার্টিফিকেটের তথ্য সংশোধন করবেন, জন্ম নিবন্ধন সার্টিফিকেটের তথ্য সংশোধনের জন্য কিভাবে আপনি অনলাইনে আবেদন করবেন আজকে আমি এই আর্টিকেলে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

পোস্ট সূচিপত্র -অনলাইনে জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম -

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম - 

আপনি যদি কোন প্রকার ঝামেলা ছাড়া, কোন প্রকার অর্থ খরচ করা ছাড়া অনলাইনে মাধ্যমে জন্ম নিবন্ধন সার্টিফিকেটের তথ্য ভুল সংশোধন করতে চান www.bdris.gov.bd.com এই ওয়েবসাইট থেকে ঘুরে আসুন। এখানে আপনি আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট এর নাম্বার দিয়ে সার্চ করুন। তারপর আপনি যে ভুল তথ্য গুলো সংশোধন করবেন সে তথ্য গুলো সঠিকভাবে দিয়ে আরো প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদনটি সাবমিট করুন।

জন্ম নিবন্ধন সার্টিফিকেটের আবেদন প্রিন্ট কপি ও প্রয়োজনীয় প্রমাণপত্র সহ ইউনিয়ন পরিষদে বা সংশ্লিষ্ট জন্ম নিবন্ধন অফিসে জমা দিতে হবে। আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইনে সংশোধন আবেদন করার আগে আপনাদের সবার আগে নিশ্চিত হতে হবে যে আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইনের মাধ্যমে ডিজিটাল করা আছে কিনা। জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইনে মাধ্যমে ডিজিটাল না করা থাকলে সবার আগে অনলাইনের মাধ্যমে ডিজিটাল করতে হবে।

আরো পড়ুন - জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

চলুন বন্ধুরা জেনে নেয়া যাক অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সার্টিফিকেট কিভাবে সংশোধন করা যায়। অনলাইনে জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম কয়েকটি ধাপে ভাগ করা হয়েছে যেমনঃ-

প্রথম ধাপঃ জন্ম নিবন্ধন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে

প্রথমে আপনাকে  www.bdris.gov.bd.com এই ওয়েবসাইটে ক্লিক করতে হবে। এরপরে কম্পিউটার ল্যাপটপ বা মোবাইল থেকে "জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন আবেদন "অপশন বাটনে ক্লিক করতে হবে।

দ্বিতীয় ধাপঃ জন্ম নিবন্ধন সনদের নাম্বার ও জন্ম তারিখ দিতে হবে

এরপর আপনি আপনার জন্ম নিবন্ধন সনদে ১৭ ডিজিটাল অনলাইন জন্ম নিবন্ধন সনদের নাম্বার ও জন্ম তারিখ বসিয়ে দিতে হবে। তারপরে আপনি অনুসন্ধান বাটনে ক্লিক করে আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য যাচাই করুন। 

যদি আপনার জন্ম নিবন্ধন সনদের নাম্বারটি 17 সংখ্যা না হয় তাহলে ইউনিয়ন পরিষদে/উপজেলা পরিষদে যোগাযোগ করতে হবে। তারপর আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে মাধ্যমে ডিজিটাল করতে হবে। আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন সম্পন্ন হয়ে গেলে আপনাক ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার দেওয়া হবে।

আপনি যখন অনুসন্ধান বা সার্চ বাটনে ক্লিক করবেন ঠিক তখন আপনি আপনার জন্ম নিবন্ধন সনদের সমস্ত তথ্য দেখতে পাবেন। আপনি আপনার জন্ম নিবন্ধন সনদে এই সমস্ত তথ্য গুলো দেখে শিওর হয়ে আপনি নির্বাচন বাটনে ক্লিক করুন এবং সাথে সাথে কনফার্ম করুন।

তৃতীয় ধাপঃ জন্ম নিবন্ধন কার্যালয় বাছাই করুন - 

আপনাকে এই ধাপে এসে জন্ম নিবন্ধন কার্যালয় বাছাই করতে হবে এবং আপনি যে ইউনিয়ন পরিষদে /উপজেলা পরিষদে জন্ম নিবন্ধন সার্টিফিকেট করেছেন তার ঠিকানা দিতে হবে। এ পর্যায়ে এসে  যথাক্রমে আপনাকে আপনার দেশ,জেলা,বিভাগ সিটি কর্পোরেশন/উপজেলা/পৌরসভা/ইউনিয়ন পরিষদ সিলেট করে এরপর অফিস যাচাই করতে হবে। তারপর আপনাকে পরবর্তী বাটনে ক্লিক করতে হয়।

আরো পড়ুন - ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

চতুর্থ ধাপঃ জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধনের জন্য তথ্য বাছাই করুন

এ ধাপে এসে আপনাকে জন্ম নিবন্ধন সার্টিফিকেটের যে তথ্যগুলো আপনি সংশোধন করতে চান সেই ফরমে এসে তথ্যগুলো সংযোজন করুন এবং আপনি সঠিক ও শুদ্ধ তথ্য দিন। এভাবে করে আপনি আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেটের যতগুলো তথ্য সংশোধন করতে চান সেই সবগুলো সিলেক্ট করে সঠিক ও শুদ্ধ তথ্য বসিয়ে তা সংশোধন করুন।

পঞ্চম ধাপঃ জন্ম নিবন্ধন সার্টিফিকেটের সংশোধিত তথ্য ও কারণ

এভাবে এসে আপনাকে আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেটের সংশোধিত কারণ দেখাতে হবে, আপনি কি কারনে জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধন করতে চান। আবেদন করার সময় কারণ হিসেবে জন্ম নিবন্ধন সার্টিফিকেটে "ভুলভাল লিপিবদ্ধ হয়েছে" এই বিষয়টি সিলেক্ট করতে হবে। আপনি যদি জন্ম নিবন্ধন সার্টিফিকেটের তারিখ সংশোধন করতে চানএই ক্ষেত্রে ক্যালেন্ডার থেকে জন্ম তারিখ সিলেক্ট করতে হবে।

ষষ্ঠ ধাপঃ আপনি আপনার ঠিকানা লিখুন

এই ধাপে এসে আপনাকে আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধন করার জন্য যে সকল ঠিকানা বা তথ্য দিতে হবে সেগুলো হলো -দেশ,জেলা,ইউনিয়ন পরিষদ/ উপজেলা পরিষদ, ডাকঘর,গ্রাম/পাড়া/মহল্লা,সড়ক ও বাসা,নাম ও নাম্বার,বিভাগ,সিটি কর্পোরেশন/ক্যান্টনমেন্ট/উপজেলা,ওয়ার্ড ইত্যাদি।

সপ্তম ধাপঃ অনলাইনে আবেদন জমা ও প্রমাণপত্র আপলোড

ফরমে সকল তথ্য পূরণ করা শেষে আবেদনকারীর তথ্য বা জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধনের জন্য যে ব্যক্তি আবেদন করেছে তার তার তথ্য সিলেক্ট করতে হবে। যদি আপনি নিজেই আবেদনকারী হন তাহলে আপনি ফরমে "নিজ" সিলেক্ট করুন। এক্ষেত্রে জন্ম নিবন্ধন ব্যক্তির পিতামাতা হলে পিতা মাতা সিলেক্ট বাটনে ক্লিক করতে হবে।

জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধনকারী যদি আপনার পিতামাতার না হয় তাহলে আইনগত অভিভাবক হলে অভিভাবক বাটনে ক্লিক করুন। তাছাড়া নিজ পিতা-মাতা না হলে আবেদন করে যদি অন্য কেউ হয় সে ক্ষেত্রে আবেদনকারীর জন্ম নিবন্ধন সার্টিফিকেটের নাম্বার ও জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডের নাম্বার দিতে হবে।

এরপর আপনি সবুজ বাটনে ক্লিক করে প্রয়োজনীয় সব ডকুমেন্ট আপলোড করুন। অথবা আপনি আপনার স্মার্ট ফোন থেকে সদ্য তোলা ছবি আপলোড করতে পারেন তবে ছবিগুলো স্পষ্ট ও ক্লিয়ার এবং যথেষ্ট আলোতে থাকতে হবে। তাছাড়া ছবির লেখাগুলো স্পষ্ট হয়ে বোঝা যেতে হবে।

আরো পড়ুন -ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

তারপরে আপনি আপনার পিসি বা ল্যাপটপের পেমেন্ট অপশনে গিয়ে "ফি আদায়" বাটনে ক্লিক করতে হবে। তারপর আপনি আবার সমস্ত তথ্য গুলো চেক করে নিন এবং সাবমিট বাটনে ক্লিক করুন সাবমিট বাটনে ক্লিক করা হয়ে গেলে আপনার আবেদনটা জমা দিন।

অষ্টম ধাপঃ জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধনের আবেদন পত্র প্রিন্ট

আপনি আবেদন পত্র জমা দেওয়ার পর, আপনি একটি রেফারেন্ট নাম্বার ও একটি অ্যাপ্লিকেশন আইডি পাবেন এগুলো আপনাকে খুবই যত্ন সহকারে সংগ্রহ করে রাখতে হবে। পরে এই আবেদন পত্রটি প্রিন্ট বা কপি করে পার্শ্ববর্তী ইউনিয়ন পরিষদ /সিটি কর্পোরেশন/উপজেলা পরিষদে গিয়ে জমা দিতে হবে।

জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধন করতে কত টাকা প্রয়োজন - 

বাংলাদেশ সরকারের নিয়ম ও নীতিমালা অনুযায়ী জন্ম নিবন্ধন সার্টিফিকেট তথ্য সংশোধনের জন্য ফি নির্ধারিত করা হয়েছে। জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধন করতে সাধারণত ২৫০-৩৫০ টাকা প্রয়োজন হয়। সরকারি ফ্রি ৮০ টাকা এবং জন্ম তারিখ ও অন্যান্য বিষয় সংশোধনের জন্য ১২০। তাছাড়া এর সাথে কিছু বাড়তি টাকা খরচ করতে হয়।

সরকারি ফি অনুযায়ী জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধন করতে কত টাকা প্রয়োজন এর সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো - 

তথ্য সংশোধন -

তথ্য সংশোধন বা অন্য কোন বিষয়ের জন্য ফ্রি দিতে হয় ১৫০টাকা।

জন্ম তারিখ ও নাম সংশোধন - 

জন্ম তারিখ ছাড়া শুধুমাত্র নিজের নাম , পিতার নাম, মাতার নাম , স্থায়ী ঠিকানা , বর্তমান ঠিকানা সংশোধনের জন্য দিতে হবে ১৫০ টাকা।

বাংলা ও ইংরেজি নাম সংশোধন-

বাংলা ও ইংরেজি নাম সংশোধনের জন্য সে দিতে হবে ১০০ টাকা।

জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র - 

জন্ম নিবন্ধন সার্টিফিকেট সংশোধন করতে কি কি কাগজপত্রের বা ডকুমেন্ট প্রয়োজন তা সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো - 

নাম,পিতা-মাতার নাম,জন্ম তারিখ - 

জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড, শিক্ষাগত যোগ্যতা বা এসএসসি ও সমমানের সার্টিফিকেট, পাসপোর্ট , পিতা ও মাতার জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয় পত্র , হাসপাতালে টিকার কার্ড /হাসপাতালে সনদ পত্র।

স্থায়ী ও বর্তমান ঠিকানা পরিবর্তন - 

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের প্রত্যয়ন পত্র, স্থায়ী ও বর্তমান ঠিকানা হালনাগাদ ,কর পরিশো পরিশোধের রশিদের ফটোকপি

বাংলা ও ইংলিশে লেখা পরিবর্তন -

বিদ্যুৎ বিলের নাম্বার ,বাড়ির হোল্ডিং নাম্বার, ইউটিলিটি বিলের কপি,গ্রাম,থানা,ফায়ার সার্ভিস নাম্বার, অ্যাম্বুলেন্স নাম্বার,ওয়ার্ড নাম্বার,মোবাইল নাম্বার।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪