OrdinaryITPostAd

কম্পিউটার কী?কম্পিউটার কত প্রকার?কম্পিউটারের বৈশিষ্ট্য সমূহ

আপনি যদি কম্পিউটার কি,কম্পিউটার বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য আপনি যদি পোস্টটি পড়া সম্পূর্ন করতে পারেন তাহলে কম্পিউটার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পোস্ট সূচিপত্র - কম্পিউটার কী?কম্পিউটার কত প্রকার?কম্পিউটারের বৈশিষ্ট্য সমূহ 

  • কম্পিউটার কী
  • কম্পিউটারের প্রধান বৈশিষ্ট্য সমূহ 
  • কম্পিউটার কত প্রকার 

কম্পিউটার কী -  

একটি ইলেকট্রনিক যন্ত্র হচ্ছে কম্পিউটার, যেটার মধ্যে খুব সহজে ও খুবই অল্প সময়ে প্রচুর তথ্য সংরক্ষণ করা যায়। তাছাড়া কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন ধরনের সমস্যা সমাধান ও অনেক বড় বড় গাণিতিক হিসাব করা হয়। কম্পিউটার রয়েছে মেমোরি,গাণিতিক ও যুক্তি গ্রহণ অংশ,নিয়ন্ত্রণ অংশ , নির্গমন অংশ। কম্পিউটার সব ধরনের ডাটা কে নম্বরে রূপান্তরিত করে এবং সমাধান শেষে ডাটাতে রূপান্তরিত করে সেটা প্রকাশ করে।

কম্পিউটার টেক্সট,মেসেজ সাউন্ড বা ছবিকে নম্বরে রূপান্তিত কথা ছাড়া সেটা সনাক্ত করতে পারে না।কম্পিউটার একটি ডাটা বা তথ্য গ্রহণ করে, পরে সেটিকে ভালোভাবে বিশ্লেষণ করে এবং সবশেষেফলাফল প্রকাশ করে। কম্পিউটার অতিরিক্ত এবং ভাবে ফল প্রকাশ করতে পারে।

কম্পিউট শব্দের অর্থ হলো গণনা এবং কম্পিউটার শব্দের অর্থ হলো গণনাকারী। তাই কম্পিউটারের অভিধানিক দিক থেকে আমরা সেটিকে গণনাকারী যন্ত্র হিসেবে বলতে পারি। কম্পিউটার দিয়ে শুধুমাত্র আমরা গণনা করতে পারি তাই নয় কম্পিউটারের মাধ্যমে আমরা অনেক জটিল ও কঠিন সমস্যার সমাধান করতে পারি এবং অতি দ্রুত নির্ভুল ভাবে সেটা করতে পারি। সংজ্ঞায়িত করা অত্যন্ত কঠিন এক কথায় কম্পিউটারকে।

কম্পিউটার হলো যুক্তি মূলক ও গাণিতিক সমস্যার সমাধানের জন্য একটি ইলেকট্রনিক যন্ত্র। কম্পিউটারের সাহায্যে আমরা গুণ,ভাগ,যোগ,বিয়োগ এত বিভিন্ন ধরনের গাণিতিক কাজ এবং তথ্য সংগ্রহ করতে পারি অতি দ্রুত ও নির্ভুলভাবে। তাছাড়া কম্পিউটার সিদ্ধান্ত মূলক কাজ ও গাণিতিক মূলক কাজ খুবই সহজে ও নির্ভুলতার সাথে সম্পন্ন করতে পারে।

কম্পিউটার হলো একপ্রকার যুক্তিমূলক ও গাণিতিক সকল সমস্যার সমাধানের জন্য তৈরি একটি ইলেকট্রনিক যন্ত্র। কম্পিউটারের সাথে মানুষের একটি পার্থক্য হল কম্পিউটারের মানুষের মতো নিজস্ব কোন চিন্তা করা মত ক্ষমতা বা বুদ্ধি নেই। মানুষের দেওয়া বিভিন্ন আদেশ ও নির্দেশ অনুসরণ করে এবং মানুষ কোন কাজ দিলে সেটা সঠিক ও নির্মূল ভাবে পালন করে।

কম্পিউটারে নিজের স্মৃতি রয়েছে। কম্পিউটারের স্মৃতিতে বিভিন্ন তথ্য ধারণ করে রাখে এবং প্রয়োজন অনুযায়ী সেটা সঠিক ও নির্ভুলভাবে এবং খুবই দ্রুত গতিতে তা তুলে ধরে । সুতরাং বলা যায়, কম্পিউটার প্রধান তিনটি বৈশিষ্ট্য হচ্ছে-বিপুল পরিমাণ তথ্য বা ডেটা সংরক্ষণ করে রাখা যায় , নির্ভুলভাবে যে কোন গাণিতিক কাজ করা যায়, এবং খুবই দ্রুততার সাথে কাজ করতে পারে।

কম্পিউটারের প্রধান বৈশিষ্ট্য সমূহ -

দ্রুত গতি সম্পন্ন - 

কম্পিউটারের মাধ্যমে প্রতি সেকেন্ডে ১.১ মিলিয়ন ডাটা বা তথ্য ক্যালকুলেশন বা সমাধান করা কোন ব্যাপারই না। কম্পিউটারের মধ্য দিয়ে মিলিয়ন মিলিয়ন ডাটা বা তথ্য প্রসেসিং করা দরকার হয়। গাণিতিক সমস্যা সমাধানের জন্য বা গ্যাস ও ইলেকট্রনিক কোম্পানি বিল ইত্যাদি এ ক্ষেত্রে অনেক বড় ক্যালকুলেশনের জন্য কম্পিউটার অতি দ্রুত গতিতে কাজ করে থাকে।কম্পিউটার বৈদ্যুতিক সিগন্যালের মাধ্যমে কাজ করে থাকে এবং কম্পিউটারের গতি আলোর গতিতে সামান্য কিছু কম।

নির্ভুল ফল প্রকাশ - 

মানুষ মাত্রই ভুল করে কিন্তু কম্পিউটার কখনো ভুল করতে পারে না। কিন্তু কম্পিউটারকে দেওয়া তথ্য বা ডেটা যদি ভুল থেকে থাকে তবেই শুধু কম্পিউটার ভুল ফলাফল প্রকাশ করে। কম্পিউটারকে আপনি যেটায় করতে বলবেন কম্পিউটার আপনাকে সেটা করে দেখাবে।

আমরা অনেক সময় নিউজ বা পেপারে কম্পিউটারের সম্পর্কে অনেক ভুল তথ্য পেয়ে থাকে। আপনাকে একটি কথা মনে রাখতে হবে, এটি কম্পিউটারের ভুল নয়, যে ব্যক্তি কম্পিউটারের প্রোগ্রাম তৈরি করেছে যে ব্যক্তি তথ্য বা ডেটা প্রদান করেছে এখানে তার ভুল। কম্পিউটার এই ভুলকে Garbage In garbage Out বা সংক্ষেপে(GIGO) বলা হয়ে থাকে।

ছোট ও বড় ডেটা সংরক্ষণ - 

কম্পিউটারে সাধারণত অফিস ও আদালতের ডেটা বা তথ্য সংরক্ষণ করে রাখা হয়। মনে করুন , ১ কোটি ফাইলের মধ্যে থেকে আপনাকে শুধুমাত্র একটি ফাইল খুঁজে বের করতে হবে। এই বিষয়টি অনেক জটিল এবং অনেক সময় সাপেক্ষ। যদি আপনি ফাইলগুলো কম্পিউটারে রাখেন তাহলে কম্পিউটারের সামান্য জায়গাতেই সেটাকে রাখা যাবে

তাছাড়া যে কোন একটি ফাইল খুবই অল্প সময়ে খুঁজে বের করা যাবে। শুধুমাত্র একটি হার্ডডিস্কের মধ্যেই করে প্রায় ২ লাখের বেশি সফট কপি সংরক্ষণ করে দেখা যায়। শুধুমাত্র সফট কফি বা টেক্সট বই নই এ কম্পিউটারে আপনি ইমেল, ভিডিও , অডিও সবই সংরক্ষণ করে রাখতে পারবেন। একটি ২০০ হার্ডডিক্সের মধ্যে ২০০*৩০৭০ একটি অক্ষর বা ডাটা সংরক্ষণ করতে পারবেন।

২৪ ঘন্টা কাজ করা সম্ভব - 

মানুষের মতো কম্পিউটার কখনো ক্লান্ত হয় না। কম্পিউটারে কোন খাবার ব্রেক বা ব্রেক দরকার হয় না। কম্পিউটারের মাধ্যমে আপনি ২৪ ঘন্টা বা ৩৬৫ দিন লাগাতার আপনি কাজ করতে পারবেন। পৃথিবীর কোন মানুষের পক্ষেই এত কাজ করা সম্ভব না।

কম্পিউটারের ব্যবহার - 

অফিস - আদালত থেকে শুরু করে ঘর - বাড়ি এমন কোন জায়গা খুঁজে পাওয়া যাবে না যেখানে কম্পিউটার ব্যবহার করা হয় না। ব্যবসা-বাণিজ্যে, স্কুলের কাজে,অফিসের কাজে,বিশ্ববিদ্যালয়ে,বিভিন্ন ধরনের প্রজেক্ট,খেলাধুলা,শিল্প - কারখানা,বিনোদন কেন্দ্র,মহাশূন্য স্টেশন,আবহাওয়া অফিস এমন কোন জায়গাতেই খুঁজে পাওয়া যাবে না যেখানে কম্পিউটার ব্যবহার হয় না। বর্তমান সময়ে প্রত্যেকটা কাজে কম্পিউটার ব্যবহার করা হয়।

কম্পিউটার কত প্রকার - 

কাজ ও গঠনের দিক দিয়ে কম্পিউটার সাধারণত তিন প্রকার যেমন -

  • অ্যানালা কম্পিউটার (analog Computer)
  • ডিজিটাল কম্পিউটার (Digital  Computer)
  • হাইব্রিড কম্পিউটার (Hybrid  Computer)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪