OrdinaryITPostAd

QR কোড কি? কিউ .আর কোডের কাজ কি? এর সুবিধা ও অসুবিধা

আপনারা প্রত্যেকেই কিন্তু QR কোড  নামটি শুনেছেন এবং আপনারা অনেকেই আছেন যারা অনলাইনের মাধ্যমে QR কোড স্ক্যান করে টাকা পেমেন্ট করেছেন। আজকে আমরা এই আর্টিকেলে QR কোড  নিয়ে আলোচনা করব।QR কোড কি?QR কোড কাকে বলে?QR কোড কিভাবে কাজ করে?QR কোড কিভাবে বানানো যায়?QR কোড এর ব্যবহার ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করব।

আপনি যদি এই আর্টিকেলটি বা পোস্টটি পড়া সম্পন্ন করতে পারেন তাহলে QR কোডের সমস্ত  খুঁটিনাটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন বন্ধুরা বেশি কথা না বলে জেনে নেওয়া যাক QR কোড কাকে বলে।

পোস্ট সূচিপত্রঃ-QR কোড কি? কিউ .আর কোডের কাজ কি? এর সুবিধা ও অসুবিধা 

QR কোড কি- 

QR কোড হলো একটি দ্বিমাত্রিক বারকোড বা(Two Dimensional )।QR কোড ডিজিটাল ডিভাইসের মাধ্যমে তৎক্ষণাৎ যে কোন গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারা যায়।QR কোড দেখতে সাধারণত চারকোনা বা বর্গাকার আকৃতির হয়ে থাকে।QR কোড মধ্যে অসংখ্য পিক্সেল সিরিজ হিসেবে গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করা হয়ে থাকে।

QR কোড আসলে ইউ আর এল, কন্টাক্ট ডিটেলস এগুলো ছাড়া অন্যান্য ডেটা স্টোর করে রাখতে পারে। এর কারণে বলা হয়ে থাকে QR কোডের  ক্ষমতা বারকোড এর চেয়ে অনেক বেশি।QR কোড এর পূর্ণরূপ হল কুইক রেস্পন্স কোড (Quick Response Code) যেটা দ্রুততম প্রতিক্রিয়ার মাধ্যমে রেজাল্ট দিয়ে থাকে।QR কোড স্ক্যান করে যে কোন পণ্য তথ্য দ্রুত এক্সেস করা যায়।

QR কোডের ইতিহাস - 

QR কোড ১৯৯৪ সালে ডেনসো ওয়েভের প্রধান প্রকৌশল মাসাহিরো হারা এটি প্রথম তৈরি করেন।ডেনসো ওয়েভের প্রধান প্রকৌশল মাসাহিরো হারা QR কোড তৈরি করার মূল উদ্দেশ্য ছিল শপিংমলের লম্বা লাইন দ্রুত স্ক্যানের মাধ্যমে কমিয়ে আনা সেই অংশগুলোকে track করা।

১৯৯০ এর মাঝে মাঝেই সময়েQR কোড আবিষ্কার হওয়া সত্ত্বেও, স্মার্টফোনের যুগ ছাড়া QR কোড  উল্লেখযোগ্য সুবিধা করতে পারিনি। কিন্তু তারপরও QR কোড ব্যবহারকারীদেরQR কোড স্ক্যান করতে একটি তৃতীয় পক্ষের অ্যাপস ইনস্টল করতে হয়েছে।

আরো পড়ুন - ওয়ালেট নাম্বার মানে কি

২০১৭ সালে QR কোড একটি সাফল্যের মুখ দেখে ।২০১৭ সালে অ্যাপেলের সমস্ত আইফোনে কিউআর কোড ব্যবহার করতে শুরু করে। এটা দেখে পৃথিবীর সমস্ত স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো অ্যাপেলের ফোনগুলো কপি করে তাদের স্মার্ট ফোনে কিউ QR কোড ব্যবহার করতে শুরু করে।

২০১৬ সালের নভেম্বর মাস থেকে ভারতের সরকারিভাবে লেনদেন শুরু হয়। ভারত সরকারের এই
উদ্যোগের পর কিউআর কোডের লেনদেনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ভারতের সবচাইতে বড় প্লাটফর্ম দখল করে আছে -Paytm ।২০১৮ সালে থেকে   -Paytm প্ল্যাটফর্ম গুলো দিয়ে ৭ মিলিয়ন লেনদেন হয়েছিল। সেটা ২০১৯ সালে গিয়ে ১১ মিলিয়নে পোছাই।একটি পরীক্ষায় দেখা গেছে ভারতের ৫০ শতাংশ মানুষ অর্থ প্রদানের জন্য QR কোড ব্যবহার করে থাকেন।
QR কোড কত প্রকার ও কি কি -

QR কোড সাধারণত দুই প্রকারের হয়ে থাকে।

১. স্ট্যাটিক (Static QR Code)
2. ডায়নামিক (Dynamic QR Code)

চলুন বন্ধুরা আর দুই ধরনের QR কোড সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

১. স্ট্যাটিক (Static QR Code):

স্ট্যাটিক (Static QR Code) হলো এক ধরনের কিউ আর কোড যেখানে ইউ আর এল, টেক্সট বা অন্য কোন ডাটা এটা যদি একবার সংরক্ষণ করা হয় তাহলে আর এটাকে পরিবর্তন করার সুযোগ দেওয়া হয় না। শুধুমাত্র একবার ব্যবহার করা হয়ে থাকে স্ট্যাটিক (Static QR Code)।স্ট্যাটিক (Static QR Code) সাধারণত ব্যক্তিগত উদ্দেশ্য বা একজন ব্যবহারের জন্য ব্যবহার করা হয়।

2. ডায়নামিক (Dynamic QR Code)

ডায়নামিক (Dynamic QR Code) সাধারণত মার্কেটিং বা শপিংমলে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়।ডায়নামিক (Dynamic QR Code) ব্যবহার করে আপনি যে কোন সময় যে কোন ডেটা ট্যাগ করতে পারবেন।ডায়নামিক (Dynamic QR Code) সবচেয়ে ছোট  ইউ আর এল ব্যবহার করা হয়ে থাকে। প্যাটার্ন গুলো কম ঘন হওয়ার কারণে সাধারণ জনগণের স্ক্যান করতে অনেক সুবিধা হয়।ডায়নামিক (Dynamic QR Code) সবচেয়ে বড় সুবিধা হলো এটি।

কেন আপনি QR কোড ব্যবহার করবেন - 

QR কোড সাধারণত বিভিন্ন ধরনের তথ্য জমা করে রাখে।QR কোড সাধারণত বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়ে থাকে আসলে QR কোড ব্যবহারের মূল উদ্দেশ্য হচ্ছে ডেটা জমেয়ে রাখা। তাছাড়া QR কোডের মধ্যে থাকা সকল পণ্যর দাম খুব সহজেই আপনি বাড়াতে ও কমাতে পারবেন। তাছাড়া আপনি ইউ আর এল নাম্বার বা তথ্য যে কোন সময় আপনি পরিবর্তন করতে পারবেন।

QR কোডের কাজ কি - 

QR কোড এর পূর্ণরূপ হল Quick Response Code যেটা ব্যবহার করে বাই স্ক্যান করার মাধ্যমে আমরা যে কোন বাইনারি কোড সংকোশচক কোড ব্যবহার করতে পারি।QR কোড বারকোড ব্যবহার করে পণ্য স্ক্যান করে আমরা খুবই দ্রুত  পণ্যের গায়ে থাকা তথ্য খুব সহজে জানতে পারি।QR কোড বারকোড এর চেয়ে খুবই দ্রুত স্ক্যান করা যায় এবং এটা দামি অনেক সস্তা।তাছাড়া অন্যান্য বারকোডের তুলনায় QR কোডে বেশি তথ্য জমা করে রাখা যায়।

আরো পড়ুন - বিদেশ থেকে অনলাইনে টাকা পাঠানো দ্রুততম মাধ্যম

বর্তমান সময়ে আপনি ইউ আর এল টাইপ করার পরিবর্তে আপনি QR কোড স্ক্যান করে আপনি খুবই দ্রুত যেকোন ওয়েবসাইটে খুবই দ্রুততার সাথে প্রবেশ করতে পারবেন। আর তাছাড়া আপনি কোন প্রোডাক্ট , কোন বিজনেস কার্ড বা কোন ম্যাগাজিনে  কিউ আর কোড স্ক্যান করে সেই প্রোডাক্ট সম্পর্কে বা সেই বিষয়ে সম্পর্কে আরো বিভিন্ন ধরনের তথ্য জানতে পারবেন।

আপনি বিকাশ/নগদ/অ্যামাজন পে/গুগল পে ফোন পে ইত্যাদির মাধ্যমে QR কোড স্ক্যান করে আপনি খুব সহজে ও দ্রুততার মাধ্যমে অনলাইনে টাকা পাঠাতে পারেন। তাছাড়া আপনি কম্পিউটার/ল্যাপটপ/ডেক্সটপ QR কোড স্ক্যান করে আপনি whatsapp লগইন করতে পারবেন।

কিভাবে আপনি QR কোড বানাবেন-

আপনি খুবই সহজেই আপনার কম্পিউটার /ল্যাপটপ/ডেস্কটপ/স্মার্টফোনের মাধ্যমে কোন ভিজিটিং বা প্রতিষ্ঠানের কার্ডের জন্য আপনিQR কোড  তৈরি করতে পারবেন।QR কোড তৈরি করার জন্য আপনাকে সরাসরি google এ গিয়ে সার্চ দিতে হবে QR কোড তৈরি করার উপায়। সেখানে আপনি অনেক গুলো ওয়েবসাইট দেখতে পাবেন এবংসেখান থেকে আপনি কোন ঝামেলা ছাড়াই খুব সহজেইQR কোড তৈরি করতে পারবেন।

কোন কোন দেশে QR কোড ব্যবহার করে থাকে - 

চলুন বন্ধুরা জেনে নেয়া যাক কোন কোন দেশ QR কোড ব্যবহার করে থাকেন চলুন তা বিস্তারিত জেনে নেওয়া যাক - 

মার্কিন যুক্তরাষ্ট্র এমন একটি দেশ যারা প্রথম থেকেইQR কোড ব্যবহার করে আসছেন। এখন এটা তাদের দেশে আরো বেড়ে চলেছে। একটি রিপোর্টে দেখা গেছে, শুধুমাত্র মালকিন যুক্তরাষ্ট্রেই ২০২১ সালে ১২ মিলিয়ন মানুষ QR কোড ব্যবহার করেছেন। যেটা 2019 সালে ছিল নয় মিলিয়নের একটু বেশি।

আরো পড়ুন - পাসপোর্ট এর কতদিন পর হাতে পাওয়া যায়

আমেরিকা ছাড়া অন্য আর কোন কোন দেশ QR কোড ব্যবহার করে থাকেন চলুন জেনে আসা যাক - মেক্সিক ,কানাডা,পানামা,গুয়াতে মালা,বেলিজ,এল সালভাদর,জ্যামাইকা,বাহামাছ, আর্জেন্টিনা,ব্রাজিল,চিলি,পেরু,আরুবা,কলম্বিয়া,প্যারাগোয়া,উরুগুয়ে,ইকুয়েডর,ইত্যাদি

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪